Home / খেলা / এশিয়া কাপ ২০১৪ হচ্ছে বাংলাদেশেই
এশিয়া কাপ

এশিয়া কাপ ২০১৪ হচ্ছে বাংলাদেশেই

এশিয়া কাপ ২০১৪ আয়োজনে বাংলাদেশের প্রতি আস্থা রাখছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। কলম্বোয় এসিসির সভায় আরেকটি বড় সিদ্ধান্ত হয়েছে আফগানিস্তান হতে যাচ্ছে এবারের আসরের পঞ্চম দল।

দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশের আয়োজক হওয়া নিয়ে শঙ্কা জেগেছিল। নিরাপত্তা হয়ে দাঁড়ায় প্রধান ইস্যু। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দল বাংলাদেশে এসে ফিরে যায়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজামউদ্দিন চৌধুরী বলেন,‘এখনকার সিদ্ধ‍ান্ত এশিয়া কাপের আয়োজক হিসেবে বাংলাদেশকেই রাখার সিদ্ধান্ত হয়েছে। এসিসি বোর্ড সদস্যদের সামনে আমরা খুব ভালো উপস্থাপনা করেছি। তারাও বুঝতে পেরেছে আমরা টুর্নামেন্ট আয়োজন করতে পারি। আফগানিস্তানও এই ইভেন্টে খেলবে। পাঁচ দলের ইভেন্ট হওয়ায় ম্যাচের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১ তে।’

দল ও ম্যাচের সংখ্যা বেড়ে যাওয়ায় আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে এশীয় লড়াই শুরু হবে প্রত্যাশ্যা করা হচ্ছে। ফাইনাল হবে ৮ মার্চ।

এসিসি প্রধান নির্বাহী সৈয়দ আশরাফুল হক জানান, টুর্নামেন্ট আয়োজনে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সদস্য দেশগুলো কোনো সুনির্দিষ্ট প্রশ্ন বা আপত্তি প্রকাশ করেনি। তিনি বলেন,‘এসিসির কাছে বিস্তারিত নিরাপত্ত‍া পরিকল্পনা প্রকাশ করেছে। সেগুলো পর্যবেক্ষণ করে আমরাও রাজি হয়েছি। যদি কোনো সদস্যের অন্য কোনো শঙ্কা থেকে থাকে তবে তাদের উচিত হবে বাংলাদেশকে জানানো।’

এসিসির এই সিদ্ধান্তে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে শ্রীলঙ্কা ক্রিকেটকে বুঝানোর কাজটিও সহজ হয়ে গেল বাংলাদেশের জন্য। এদিকে ১৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণে আইসিসি তাদের পর্যবেক্ষক দল পাঠাবে জানা গেছে।

বাংলাদেশে এসে খেলবে কি না এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায়। তবে বিসিবি যে নিরাপত্তা পরিকল্পনা দেখিয়েছে তাতে করে নিঃসঙ্কোচে সব দলের অংশগ্রহণে হবে বড় দুটি ইভেন্ট।

আফগানিস্তান নতুন করে অন্তর্ভুক্ত হওয়ায় এখনও সূচি চূড়ান্ত হয়নি। আশরাফুল জানালেন শিগগিরই চূড়ান্ত হবে পুরো সূচি,‘আফগানিস্তান খুব ভালো খেলছে। আইসিসিও তাদের ওয়ানডে মর্যাদা দিয়েছে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৫ বিশ্বকাপের প্রস্তুতিতে তাদের সহায়তা করবে এশিয়া ‍কাপ।’

এই সভায় আসন্ন টুর্নামেন্টটির সম্প্রচার সত্ত্ব দেওয়া হয়েছে স্টার ইন্ডিয়াকে। ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট ও এসিসি সভাপতি এন শ্রীনিবাসনের নেতৃত্বে কলম্বোর আলোচনা সভায় বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী ছাড়াও উপস্থিত ছিলেন পিসিবি সিইও সুবহান আহমেদ, শ্রীলঙ্কা ক্রিকেট প্রেসিডেন্ট জয়ন্ত ধর্মদাশা ও সিইও নিশান্ত রানাতুঙ্গাসহ সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভুটান ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ