Home / খেলা / বাংলাদেশেই হচ্ছে এশিয়া কাপ, নতুন সদস্য আফগানিস্তান

বাংলাদেশেই হচ্ছে এশিয়া কাপ, নতুন সদস্য আফগানিস্তান

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বাংলাদেশেই হচ্ছে এশিয়া কাপের আসর। আজ শনিবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভায় এমন সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। সেইসঙ্গে আরও একটি বড় খবর এখন থেকে আফগানিস্তানসহ এশিয়ার পাঁচটি দেশ অংশগ্রহন করবে এই টুর্নামেন্টে।

রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে এশিয়া কাপের আসর বাংলাদেশে হবে কী- না-এমন সংশয়ের ভেলায় দীর্ঘদিন ধরেই ভেসে বেড়াচ্ছিল বাংলাদেশের ক্রিকেট প্রেমীরা। সেই লক্ষ্যে আজ শ্রীলংকার রাজধানী কলম্বোয় অনুষ্ঠিত এসিসির সভায় দৃষ্টি ছিল সবার।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এই সভাতেই বাংলাদেশ এশিয়া কাপের আয়োজন করবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত সিইও নিজামুদ্দিন চৌধুরী বলেন, “আজকের সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হয় যে, বাংলাদেশই এশিয়া কাপের আয়োজন করবে।”

এসময় তিনি আরও বলেন, “এসিসি বোর্ড সভার সদস্যদেরকে আমরা বাংলাদেশের অবস্থান খুবই সুন্দরভাবে তুলে ধরি, এর ফলে তারাও শতভাগ নিশ্চিত হতে পেরেছেন যে আমাদের এই টুর্নামেন্টের আয়োজন করার যথেষ্ট যোগ্যতা রয়েছে।”

এর আগে এশিয়ার চারটি শক্তিশালী দেশ নিয়েই এশিয়া কাপ আয়োজন করা হতো। এই চারটি দেশ ছিল বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং শ্রীলংকা। তবে এবারই প্রথমবারের মতো এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান।

মূলত ক্রিকেটে সাম্প্রতিক সময়ে দুর্দান্ত পারফরম্যান্স করছে যুদ্ধবিধ্ধস্ত আফগানিস্তান। আর এ কারণেই তাদের প্রতি বিমোহিত হয়ে এসিসি আজ চুড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করে এসিসি। এ বিষয়ে নিজামুদ্দিন চৌধুরী বলেন, “এশিয়া কাপে নতুন করে আফগানিস্তানকে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে এখন থেকে পাঁচটি দেশ নিয়ে আয়োজন করা হবে এশিয়া কাপ। এবং এর ম্যাচ সংখ্যাও বৃদ্ধি পাবে।”

আজ এসিসির বেশ কিছু এজেন্ডার মধ্যে মূলত আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চের এশিয়া কাপের ভেন্যু ঢাকায় রাখা যাবে কি না সেটাই ছিল উল্লেখযোগ্য বিষয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে এই সভায় অংশ নেন সভাপতি নাজমুল হাসান পাপন ও ভারপ্রাপ্ত সিইও নিজামুদ্দিন চৌধুরী।

গত কয়েক মাস ধরেই রাজনৈতিক অস্থিতিশীলতার কবলে পড়ে বাংলাদেশ। এর ফলে গত মাসে বাংলাদেশ থেকে অনুর্ধ-১৯ সিরিজ প্রত্যাহার করে দেশে ফিরে যায় ওয়েস্ট ইন্ডিজ। এর পর থেকেই বিশ্ব ক্রীড়াঙ্গনে বাংলাদেশকে নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

সন্দেহের দানা বাধতে শুরু করে এশিয়া কাপ বাংলাদেশে হবে কী না। তবে সব জল্পনা-কল্পনার সমাপ্তি ঘটিয়ে বাংলাদেশ আয়োজন করতে যাচ্ছে আরেকটি বড় টুর্নামেন্টের। গত এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে আশা জাগিয়েও শেষ পর্যন্ত হেরে যায় বাংলাদেশের টাইগাররা। এবার কী পারবে সেই শিরোপা ছুয়ার স্বপ্নকে বাস্তবায়ন করতে? সময়ই দিবে এমন উত্তর।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ