Home / বিনোদন / সালতামামি-২০১৩: বছরের আলোচিত সমালোচিত তারকারা
ওপরে বাম থেকে: ফরিদা পারভীন, শাবনূর, অনন্ত জলিল, আরফিন রুমি, ন্যান্সি ও জয়া। নিচে: পি এ কাজল, মম, মিজান, অপি, শফিক তুহিন ও ঝুমা।

সালতামামি-২০১৩: বছরের আলোচিত সমালোচিত তারকারা

শাবনূর
বছর তিনেক ধরে চলচ্চিত্রে আগের সেই জৌলুস নেই শাবনূরের। এ বছরও মুক্তি পেয়েছে তার একটা মাত্র সিনেমাই। তবুও বছরের অন্যতম আলোচিত চরিত্র তিনিই। বাংলা চলচ্চিত্রের এই অভিনেত্রীর বিয়ে নিয়ে গুঞ্জন উঠেছে অনেকবার। সালমান শাহ, রিয়াজ হয়ে চীনা বংশোদ্ভুত একজনকে নিয়েও বিভিন্ন সময়ে কথা উঠেছে। বিয়ের বিষয়টি বরাবরই অস্বীকার করে গেছেন শাবনূর। আচমকাই নভেম্বর মাসে খবর প্রকাশ পায় মা হতে যাচ্ছেন শাবনূর। জানা যায় অনিক নামের একজন ব্যবসায়ী কাম অভিনেতাকে বিয়ে করেছেন এই অভিনেত্রী। এই অনিকের সাথে ‘বধু তুমি কার’ সিনেমায় অভিনয়ও করেছিলেন শাবনূর। তবে ঠিক কবে তারা বিয়ে করেছেন বিষয়টি পরিষ্কার নয়। বছরের শেষ সপ্তাহে অস্ট্রেলিয়ায় একটি ছেলে সন্তানের মা হয়েছেন শাবনুূর।

অনন্ত জলিল-বর্ষা
অনন্ত জলিল ছিলেন ব্যবসায়ী। স্বীকৃতিস্বরুপ ঘোষিত হয়েছিলেন সিআইপি (কমার্শিয়াল ইম্পর্টেন্ট পার্সন) হিসেবেও। আলোচনা-পরিচিতি ছিল নিজস্ব এক গণ্ডির মধ্যে। কিন্তু সিনেমাতে নামার পরই চলে এলেন তুমুল আলোচনায়। আর শোবিজ অঙ্গনের মানুষ হিসেবে সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন ২০১৩ সালে। বড় বাজেট আর আয়োজনে নির্মিত ‘নিঃস্বার্থ ভালোবাসা’ চলতি বছরের অন্যতম ব্যবসাসফল ছবি। তবে সিনেমার সফলতার আলোচনা ছাড়িয়ে গেছে সমালোচিত এক ঘটনায়। এ বছরের মার্চে হঠাৎ করেই অনন্ত জলিল এবং তার স্ত্রী অভিনেত্রী বর্ষা একে অপরের বিরুদ্ধে থানায় জিডি করেন।

তারপর বর্ষা চলে যান কলকাতায়। আর অনন্ত বর্ষাকে ডিভোর্স দেয়ার ঘোষণা দেন। কথা ওঠে বর্ষার ‘পরকীয়া’ আর জলিলের চারিত্রিক অসততা (পূর্বে বিয়ে ও সন্তান বিষয়ে গোপনীয়তা) নিয়ে। এ নিয়ে কয়েকদিন ধরে বেশ তোলপাড় অবস্থা ছিল সংবাদমাধ্যমে। হঠাৎ করেই ঘটনার মাসখানেক পর ‘নিঃস্বার্থ ভালবাসা’ সিনেমার অডিও রিলিজ অনুষ্ঠানে দুজনকে একত্রে দেখা যায়। এরপর অবশ্য সবই স্বাভাবিক হয়ে যায়।

দুজনের ‘যৌথ’ এই ঘটনার বাইরে আলোচিত হয়েছেন নিজেদের আলাদা কাজ দিয়েও। ‘অসম্ভবকে সম্ভব’ আর ‘স্মরণকালের শ্রেষ্ঠ ধোলাই’ শিরোনামে দুটি বিজ্ঞাপন করেন অনন্ত জলিল এবং বর্ষা।


আরফিন রুমি

ভালোবেসে বিয়ে করা বউকে সাথে নিয়ে দ্বিতীয় বিয়ের অনুষ্ঠান করে গতবছরই বেশ আলোচিত হন আরেফিন রুমি। যুক্তরাষ্ট্র প্রবাসী কামরুন্নেসার সাথে বিয়ের অনুষ্ঠানে হাসিমুখেই উপস্থিত ছিলেন প্রথম স্ত্রী অনন্যা। হাসিমুখের সেই ঘটনাই এবার রুমির জন্য হয়ে এলো বিপদের কারণ। যৌতুকের জন্য স্ত্রীকে পিটিয়েছেন এমন অভিযোগ করে আরেফিন রুমির বিরুদ্ধে নারী নির্যাতন মামলা করেন অনন্যা। দ্বিতীয় স্ত্রীর কাছে মাস ছয়েক কাটিয়ে দেশে ফিরতেই সেই মামলায় তাকে গ্রেফতার করে পুলিশ। পরে কয়েকটি শর্তে জামিন পেয়ে বর্তমানে বাইরে আছেন এই সঙ্গীত পরিচালক।

ন্যান্সি
বছরের শুরু আর শেষ দুই সময়েই বেশ আলোচনায় ছিলেন ন্যান্সি। চলতি বছর সেরা গায়িকা হিসেবে পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। একই সময়ে মার্চের প্রথম সপ্তাহে দ্বিতীয় বিয়ে করেন এই গায়িকা। আর বছরের শেষ দিকে এসে পড়ে যান পুলিশি ঝামেলায়। ফেসবুক অ্যাকাউন্টে বিএনপি’র প্রতি নিজের রাজনৈতিক সমর্থন তুলে ধরেন। এরপরই তার বাড়িতে অভিযান চালাতে যায় পুলিশ। বাড়ি তল্লাশি’র ঘটনায় শুরু হয় তোলপাড়। এ নিয়ে সংবাদ সম্মেলনও করেন তিনি।

জয়া
২০১৩ সালে ভিন্ন রকমের একাধিক বিষয়ে আলোচনায় ছিলেন জয়া। প্রথমবারের মত কলকাতায় ‘আবর্ত’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। মে মাসে গিয়েছেন ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত ৬৬ তম কান চলচ্চিত্র উৎসবে। আর চলতি বছরের ঈদুল আযহায় মুক্তি পেয়েছে জয়া অভিনীত বাণিজ্যিক চলচ্চিত্র ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’। সিনেমাটিতে জয়ার অভিনয় নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। তবে বছরের শেষ দিকে এসে নতুন এক সুসংবাদ এসেছে জয়া’র জন্য। ‘চোরাবালি’ সিনেমায় অভিনয়ের জন্য ২০১২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সেরা অভিনেত্রী হিসেবে মনোনিত হয়েছেন।

জাকিয়া বারি মম
টিভি নাটকের কয়েকজন অভিনেত্রীদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন মম। মীম, বিন্দু, তিশার কথা উল্লেখ করে বলেন পড়াশোনা এরা তেমন করেননি বা বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কৃত। একটি দৈনিক পত্রিকাকেও কটাক্ষ করেন তিনি। যে প্লাটফর্ম থেকে মম’র উত্থান, সেই লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতাকে নিয়েও সমালোচনা করেন তিনি। জানান এগুলো নারীদের নিয়ে ব্যবসা ছাড়া আর কিছু নয়।

এইসব আলোচনার রেশ কাটতে না কাটতেই মম আত্মহত্যা করার চেষ্টা চালিয়েছেন বলে অভিযোগ ওঠে। এজাজ মুন্নার সাথে বিচ্ছেদ না হলেও আলাদা থাকছেন বছর খানেক ধরে। এসময়ে তার সখ্য গড়ে ওঠে শিহাব শাহীনের সাথে। আত্মহত্যা চেষ্টার পর মমকে হাসপাতালে নিয়ে ভর্তি করান শিহাব শাহীনই।

অপি করিম
চলতি বছরের মে মাসে বিচ্ছেদ হয়ে যায় অভিনেত্রী অপি করিম ও নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের। এর আগে ২০১১ সালের ২ সেপ্টেম্বর বিয়ের পিঁড়িতে বসেছিলেন তাঁরা। অপি করিমের এটা ছিল দ্বিতীয় সংসার। ২০০৭ সালের ২৭ অক্টোবর তিনি বিয়ে করেছিলেন জাপানপ্রবাসী ড. আসির আহমেদকে।

ফরিদা পারভীন
শাহ আবদুল করিম তো বাউল-ই না- এক আলাপচারিতায় বলেছিলেন ফরিদা পারভীন। সাক্ষাৎকারটি প্রকাশ হওয়ার সাথে সাথে চারদিকে সমালোচনার ঝড় ওঠে। সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিত্বরা এ নিয়ে কথা বলতে শুরু করলে বিব্রত অবস্থায় পড়ে যান ফরিদা পারভীন। নিজের বক্তব্যের ব্যখ্যা দিতে গিয়ে জানান শাহ আবদুল করিম মরমী কবি। বাউল বলতে আসলে যা বোঝায় তিনি তা নন।

পি এ কাজল
চলচ্চিত্র নির্মাতা পি এ কাজল সমালোচিত হন এক মেয়ের সাথে ফেসবুকে চ্যাটিং-এ বলা কথাকে কেন্দ্র করে। অভিনয় করতে ইচ্ছুক ওই মেয়েকে কাজ দেয়ার কথা বলে অনৈতিক কাজে ইঙ্গিত করেন পি এ কাজল। এসবে উৎসাহিত করতে চলচ্চিত্রের প্রথম সারির নায়িকা পুর্ণিমা, সাহারা ও নবাগতা মাহি সম্পর্কেও আপত্তিকর কথাও বলেন ওই মেয়েকে। চ্যাটিংটি প্রকাশ হলে শুরু হয় তোলপাড়। পুর্ণিমা মাহি তীব্র আপত্তি তোলেন তাদের সম্পর্কে বলা মন্তব্য নিয়ে। আবার চলচ্চিত্রের নবাগত অভিনেত্রী অমৃতা খান অভিযোগ করেন তাকেও কুপ্রস্তাব দিয়েছেন কাজল। চলচ্চিত্র অঙ্গনের ভাবমূর্তি নিয়ে প্রশ্ন ওঠা ওই সময়ে ভারতে চলে যান পি এ কাজল। পরিচালক সমিতি অভিযোগ খতিয়ে দেখে অ্যাকশন নেবে জানালেও পরে আর কিছু করেনি। বিষয়টা ধামাচাপাই পড়ে যায় কিছুদিন পরে।

শফিক তুহিন
২০১৩-তে সমালোচনাহীন আলোচনায় দারুণ এক বছর কেটেছে গায়ক-সুরকার শফিক তুহিনের। এই সময়ে হাতে পেয়েছেন সেরা গীতিকারের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার। একই ক্যাটাগরীতে পেয়েছেন নবম সিটিসেল চ্যানেল আই পুরস্কারও। প্রথম একক ‘পবিত্র প্রেম’ খুব বেশি আলোচনায় না এলেও শফিক তুহিন প্রশংসিত হয়েছেন সঙ্গীত পরিচালনা দিয়ে। ব্যবসা সফল ‘পোড়ামন’ সহ সঙ্গীত পরিচালনা করেছেন বেশ কয়েকটি চলচ্চিত্রে।

ঝুমা
খুদে গান রাজ ২০০৮ এর প্রথম রানার আপ ঝুমা। চলতি বছরের জুলাইতে তার মা- ঝুমা অপহরণ হয়েছেন মর্মে মামলা করেন। অভিযোগ করেন পারিবারিকভাবে পরিচিত ইসরাফিলের বিরুদ্ধে। আর সংবাদমাধ্যমের কাছে ঝুমার মা দাবি করেন ঝুমা বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করেছে। মা বোনদের সাথে অশোভন আচরণ করে চলে গেছে সংসার ছেড়ে। এ ঘটনায় প্রথমে ঝুমা ও কিছুই স্পষ্ট করেননি। এ নিয়ে সংবাদমাধ্যমে সমালোচনার ঝড় উঠে। পরবর্তীতে নিজ তাগিদে সংবাদমাধ্যমে কথা বলেন ঝুমা। জানান, অপহরণ বা বিয়ে দুটোই মিথ্যা। পারিবারিক অসন্তোষের সূত্র ধরে বাড়ি ছেড়ে চলে আসায় তার মা এমন অভিযোগ করেছেন। মায়ের সংসারে ফিরে না যাওয়ার কথা ও বলেন ঝুমা।

ওয়ারফেজ মিজান
বছর জুড়ে ব্যান্ড সঙ্গীত ছিল অনেকটাই নিরবে। বড় কোন অ্যালবাম বা আয়োজন জমেনি। ওয়ারফেজ ব্যান্ডের ভোকাল মিজান হঠাৎ করেই আলোচনায় আসেন গ্রেফতার হয়ে। চট্টগ্রামের এক নারী তার বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন। নভেম্বরে ঢাকা থেকে পুলিশ তাকে গ্রেফতার করে। বর্তমানে জামিনে আছেন মিজান।


সারিকা

২০১৩ তে মিডিয়া ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন সারিকা। এ নিয়ে চারদিকে নানান রকম গুঞ্জন রয়েছে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ