Home / বিনোদন / ভারত যাচ্ছে ‘ভাগের মানুষ’ ও ‘শেষ সংলাপ’
ভারত যাচ্ছে ‘ভাগের মানুষ’ ও ‘শেষ সংলাপ’

ভারত যাচ্ছে ‘ভাগের মানুষ’ ও ‘শেষ সংলাপ’

কলকাতার অন্যতম নাট্যদল ‘অণীক’ এর আয়োজনে ২২ ডিসেম্বর থেকে শুরু হয়েছে ১৬তম ‘গঙ্গা-যমুনা নাট্যোৎসব’। উৎসব চলবে ৩ জানুয়ারি পর্যন্ত। উৎসবে নাটদ্যল ‘সময়’ তাদের জনপ্রিয় নাটক ‘শেষ সংলাপ’ ও ‘ভাগের মানুষ’ মঞ্চায়ন করবে। ২৭ ডিসেম্বর কলকাতার একাডেমী মঞ্চে ‘শেষ সংলাপ’ এবং ২৮ ডিসেম্বর নীরঞ্জন সদন মঞ্চে ‘ভাগের মানুষ’ নাটকটির প্রদর্শনী করবে।

এ উপলক্ষে ২৪ ডিসেম্বর রাতে ২৬ সদস্যের একটি দল কলকাতার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। দলসূত্রে জানা যায়, প্রদশর্নী শেষে দলটি ৩ জানুয়ারি ঢাকা ফিরবে।

মিশরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে ‘শেষ সংলাপ’ নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী এবং নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। অন্যদিকে পাকিস্তানের লেখক সা’দত হাসান মান্টো’র ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন আলী যাকের।

এই নাট্য সফরে থাকছেন পাভেল ইসলাম, রিয়াজ মাহমুদ জুয়েল, আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, রেজাউর রহমান রিজন, মানসুরা রশীদ লাভলী, রুমা, তোফায়েল সরকার, সুনিতা বড়ুয়া, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সোনিয়া, পৃথিবী প্রমুখ।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ