Home / বিনোদন / নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব

নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব

১৪ জানুয়ারি নাট্যাচার্য সেলিম আল দীন-এর ৬ষ্ঠ প্রয়াণবার্ষিকী। এ উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল ১৩ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে আয়োজন করেছে চারদিন ব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরনোৎসব ২০১৪’।

সেলিম আল দীনকে নিয়ে স্বপ্নদলের উদ্যোগে অষ্টমবারের মতো আয়োজিত এবারের উৎসবের স্লোগান ‘ঐতিহ্যের ধারায় রবীন্দ্রনাথ, রবীন্দ্রনাথ থেকে সেলিম আল দীন, বাঙলা নাট্য কভু নয় দীনহীন’।

এ বিষয়ে জাহিদ রিপনকে আহ্বায়ক এবং ফজলে রাব্বী সুকর্নকে সদস্য-সচিব করে স্মরণোৎসব কমিটি গঠন করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব রণজিৎ কুমার বিশ্বাস ১৩ জানুয়ারি সোমবার বিকাল ৩ টা ৩০ মিনিটে শিল্পকলা একাডেমীর সেমিনার কক্ষে এ উৎসবের উদ্বোধন করবেন।

মঞ্চসারথি আতাউর রহমানের সভাপতিত্বে এরপর থাকবে সেলিম আল দীনের জীবন-শিল্পকর্ম-দর্শন বিষয়ক আলোচনা ও ‘নাট্যাচার্য সেলিম আল দীন : নবীন অভিনেতার দৃষ্টিতে’ শীর্ষক সেমিনার।

ঢাকার বাইরের চারজন ও দেশের বাইরের একজনসহ ১৭টি নাট্যদলের ১৭ জন নবীন নাট্যকর্মী এতে তাদের অভিমত উপস্থাপন করবেন। প্রশ্নোত্তর পর্বে সেলিম আল দীনের নাট্যাভিনয় বিষয়ক প্রশ্নের জবাব দেবেন মঞ্চকুসুম শিমূল ইউসুফ। শেষে নাসির উদ্দীন ইউসুফ, এস এম মহসীন, বেগমজাদী মেহেরুন্নেসা, লুৎফর রহমান, ঝুনা চৌধুরী প্রমুখ প্রবীণ নাট্যজনেরা আলোচনার উপসংহার করবেন।

কোথায়, কখন
১৪ জানুয়ারি মঙ্গলবার থাকছে সকাল ৮ টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অভিমুখে যাত্রা এবং সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবন থেকে সেলিম আল দীনের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রাসহ পুষ্পাঞ্জলি অর্পন।

১৫ জানুয়ারি বুধবার সন্ধ্যা সাড়ে ৬ টায় পরীক্ষণ থিয়েটারে হলে সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’ নাট্যপ্রযোজনার মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। প্রদর্শনীতে অতিথি হিসেবে থাকবেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম শামীম চৌধুরী।

উৎসবের শেষদিন ১৬ জানুয়ারি বৃস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬ টায় স্টুডিও থিয়েটারে থাকবে রবীন্দ্রনাথ ঠাকুরের অমর ধ্রুপদী কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার মঞ্চায়ন। এতে অতিথি ও উৎসবের সমাপনী বক্তা হিসেবে থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতি এবং শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অন্যদিকে সেলিম আল দীন ফাউন্ডেশন ১৪ থেকে ১৬ জানুয়ারি তিনদিনব্যাপী সেলিম আল দীন স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেছে। শ্রদ্ধার্ঘ্য অর্পন, সেমিনার, নির্বাচিত পাঠ ও নাটক মঞ্চায়নের মধ্যদিয়ে সেলিম আল দীনকে স্মরণ করবে তারা।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ