Home / নির্বাচন / সশস্ত্রবাহিনী বিভাগকে সেনা মোতায়েনে ইসির আনুষ্ঠানিক চিঠি

সশস্ত্রবাহিনী বিভাগকে সেনা মোতায়েনে ইসির আনুষ্ঠানিক চিঠি

নির্বাচনী কাজে বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে সেনা মোতায়েনের জন্য সশস্ত্রবাহিনী বিভাগকে আনুষ্ঠানিক চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

রোববার ইসির যুগ্মসচিব জেসমিন তুলি স্বাক্ষরিত ওই চিঠি প্রিন্সিপাল স্টাফ অফিসারের কার্যালয়ে পাঠানো হয়।

এতে বলা হয়, সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুসারে সশস্ত্রবাহিনী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

গত ২০ ডিসেম্বর আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভায় ২৬ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর‌্যন্ত সশস্ত্রবাহিনীর সদস্যদের মোতায়েন রাখার এই সিদ্ধান্ত হয় বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

সশস্ত্র বাহিনীর কার্যপরিধির বিষয়ে চিঠিতে জানানো হয়, ফৌজদারি কার্যবিধির ১৩০ ও ১৩১ ধারা এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা ‘ইন্সট্রাকশন রিগার্ডিং ইন এইড টু সিভিল পাওয়ার’ এর সপ্তম ও দশম অনুচ্ছেদের ক্ষমতা ও নিয়ম অনুযায়ী নির্বাচনের সময় সশস্ত্র বাহিনী পরিচালিত হবে। মোতায়েন করা সশস্ত্রবাহিনীর সদস্যদের কাজ হবে নির্বাচনী কাজে ম্যাজিস্ট্রেটের পরিচালনায় বেসামরিক প্রশাসনকে আইন-শৃঙ্খলা রক্ষায় সহায়তা করা।

সশস্ত্রবাহিনীর সদস্যরা প্রতিটি জেলা/উপজেলা/মহানগর এলাকার ‘নোডাল পয়েন্ট’ এবং অন্যান্য সুবিধাজনক স্থানে অবস্থান নেবেন এবং ‘স্ট্রাইকিং ফোর্স’ হিসাবে নিয়োজিত থাকবেন। রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে উপজেলা/থানায় সশস্ত্রবাহিনীর সদস্যদের মোতায়েন করতে হবে।

জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানে সহযোগিতার পাশাপাশি গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়কে নিরাপদ যান চলাচল নিশ্চিত করতে এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাজ করবেন সশস্ত্রবাহিনীর সদস্যরা।

ইসির জারি করা ওই চিঠি ডাক ও বিশেষ বাহকের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট দপ্তরেও অনুলিপিও পাঠিয়েছে কমিশন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ