Home / নির্বাচন / ১৮ এমপি প্রার্থীর নির্বাচন বর্জন
১৮ এমপি প্রার্থীর নির্বাচন বর্জন

১৮ এমপি প্রার্থীর নির্বাচন বর্জন

ভোট কারচুপি ও প্রশাসনের পক্ষপাতিত্বমূলক আচরণের অভিযোগ তুলে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী স্বতন্ত্র ও জাতীয় পার্টিসহ (জাপা) বিভিন্ন দলের ১৮ এমপি প্রার্থী নির্বাচন বর্জন করেছেন।

এছাড়া সরকারি দলের বাধা, বিভিন্ন কেন্দ্রে পোলিং এজেন্টদের ঢুকতে না দেওয়া, পোলিং এজেন্টদের অবরুদ্ধ করে রাখা ও তাদের কাছ থেকে ভোটার তালিকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে বলেও অভিযোগ করে রোববার নির্বাচনে ভোটগ্রহণ শুরুর পর নির্বাচন বর্জন করেছেন তারা।

জামালপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট গোলাম রব্বানী নাদিম জানান, জামালপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী আজিজ আহাম্মদ হাসান নির্বাচন বর্জন করেছেন।

সকাল সাড়ে ৯টার দিকে তিনি সাংবাদিকদের জানান, রাতে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা তার মনোনীত পোলিং এজেন্টদের বাড়ি বাড়ি গিয়ে কেন্দ্রে যেতে নিষেধ করে। এছাড়া অনেক কেন্দ্রেই তার এজেন্টকে ঢুকতে দেওয়া হয়নি।

জেলা রিটার্নিং অফিসারের কাছে এসব অভিযোগ দেওয়ার পরেও তিনি কোনো ব্যবস্থা নেননি। তাই তিনি নির্বাচন বর্জন করেছেন।

জোর করে নৌকায় সিল দেওয়ার অভিযোগ এনে জামালপুর-২ (ইসলামপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী আতিকুর রহমান লুইস নির্বাচন বর্জন করেছেন।

রোববার দুপুর সাড়ে ১২টায় তার নির্মাণাধীন আমেনা মমিন শপিংমলে সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বাচন বর্জনের ঘোষণা দেন তিনি।

জামালপুর-০৫ (সদর) আসনের জাতীয় পার্টির (জেপি, মঞ্জু) এর প্রার্থী অ্যাডভোকেট বাবর আলী নির্বাচন বর্জন করেছেন।
দুপুর ২টার দিকে তিনি এ ঘোষণা দেন।

ফেনী করেসপন্ডেন্ট শেখ ফরিদ উদ্দিন আত্তার জানান, ফেনী-৩ (দাগনভূঞা-সোনাগাজী) আসনে জাপা প্রার্থী রিন্টু আনোয়ার নির্বাচন বর্জন করেছেন।

রোববার দুপুর আড়াইটার দিকে দাগনভূঞায় তার নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

নির্বাচন কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ এনে রিন্টু নির্বাচন থেকে সরে দাঁড়ান।

ব্রাহ্মণবাড়িয়া করেসপন্ডেন্ট মাসুক হৃদয় জানান, ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনে আনোয়ার হোসেন মঞ্জুর জাতীয় পার্টি (জেপি) মনোনীত প্রার্থী ডা. মো. ফরিদ আহমেদ ভোট কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জন করেছেন।

রোববার সকাল সোয়া ১০টার দিকে তিনি নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

তিনি জানান, শহরের অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে তিনি ভোট দিতে গিয়ে দেখেন আগেই তার ভোট দেওয়া হয়ে গেছে। এর প্রতিবাদে তিনি ওই কেন্দ্রে দাঁড়িয়েই তাৎক্ষণিকভাবে নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের পর ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের জাপা প্রার্থী কাজী মামুনুর রশীদ নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

৯৫ ভাগ ভোট কেন্দ্রে ব্যাপক ভোট কারচুপির অভিযোগে নির্বাচন বর্জন করেছেন তিনি।

বরিশাল করেসপন্ডেন্ট সাইফ আমীন জানান, বরিশাল-২ (উজিরপুর-বানরীপাড়া) আসনের স্বতন্ত্র প্রার্থী সাবিনা আক্তার নির্বাচন বর্জন করেছেন।

ব্যালট ছিনতাই, জাল ভোট প্রদান, ভোট দানে বাধা, এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন থেকে সরে দাঁড়ান তিনি।

রোববার দুপুর ১২টার দিকে উজিরপুর জেলা সদরে তার নিজ বাড়িতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

বরগুনা করেসপন্ডেন্ট আবু জাফর সালেহ জানান, বরগুনা-২ (পাথরঘাটা-বামনা-বেতাগী) আসনে ভোটকেন্দ্র ‘দখল’ করে জাল ভোট দেওয়ার অভিযোগে তুলে নির্বাচন বর্জন করেছেন স্বতন্ত্র প্রার্থী ড. আবুল হোসেন শিকদার।

রোববার দুপুরে ১টার দিকে প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

শেরপুর করেসপন্ডেন্ট জাহাঙ্গীর তালুকদার জানান, শেরপুর-২ আসনের স্বতন্ত্র প্রার্থী ও কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি বদিউজ্জামান বাদশা নির্বাচন বর্জন করেছেন।

রোববার দুপুর পৌনে ২টার দিকে জেলার নকলা উপজেলা হলপট্টিমোড়ে এক সংবাদ মম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

বদিউজ্জামান বাদশা অভিযোগ করে বলেন, মতিয়া চৌধুরীর লোকজন ৫০টি কেন্দ্রে ভোট কারচুপি ও ভোট কেন্দ্র দখলের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে আমার কর্মীদের হয়রানি করার প্রতিবাদে আমি এ সিদ্ধান্ত নিয়েছি।

ঝিনাইদহ করেসপন্ডেন্ট আসিফ ইকবাল কাজল জানান, ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত) শৈলকুপা উপজেলা পরিষদের চেয়ারম্যান নায়েব আলী জোয়ারদার শেষ মুহূর্তে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। ফুটবল প্রতীক নিয়ে তিনি প্রতিদ্বন্দ্বীতা করছিলেন।

রোববার বিকেল ৩টার দিকে শৈলকুপা উপজেলার গাড়াগঞ্জ বাজারে তার প্রধান নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, ভোট কেন্দ্র দখল, জাল ভোট প্রদানের অভিযোগে তিনি নির্বাচন বর্জন করেছেন।

লালমনিরহাট করেসপন্ডেন্ট খোরশদ আলম সাগর জানান, ভোট কারচুপিসহ বিভিন্ন অভিযোগ এনে লালমনিরহাট-১ (পাটগ্রাম-হাতিবান্ধা) আসনের জাসদ (ইনু) প্রার্থী সাদেকুল ইসলাম (মশাল প্রতীক) নির্বাচন বর্জন করেছেন।

রোববার দুপুর আড়াইটায় লালমনিরহাটের হাতিবান্ধায় নিজ বাসায় এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাদেকুল ইসলাম বলেন, আওয়ামী লীগের লোকজন জাল ভোট দিয়েছে। এছাড়া তারা মশাল প্রতীকের এজেন্টদের মারধর করে বিভিন্ন ভোট কেন্দ্র থেকে বের করে দেয়। এর প্রতিবাদে আমি নির্বাচন বর্জন করেছি।

মানিকগঞ্জ করেসপন্ডেন্ট খন্দকার সুজন হোসেন জানান, নির্বাচন শেষ হওয়ার মাত্র আধাঘণ্টা আগে মানিকগঞ্জ-১ আসনের (শিবালয়-ঘিওর-দৌলতপুর) জাসদ প্রার্থী আফজাল হোসেন খান জকি (মশাল প্রতীক) নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

ঘিওর গার্লস স্কুলের সামনে বিকেল সাড়ে ৩টায় সংবাদ সম্মেলন করে তিনি এ কথা জানান।

লক্ষ্মীপুর করেসপন্ডেন্ট সাজ্জাদুর রহমান জানান, লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. সফিকুল ইসলাম নির্বাচন বর্জন করেছেন।

রোববার বিকেল ৪টার দিকে তার বাসভবনে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের কথা জানান তিনি।

নোয়াখালী করেসপন্ডেন্ট ফয়জুল ইসলাম জাহান জানান, নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের স্বতন্ত্র প্রার্থী আমিরুল ইসলাম নির্বাচন বর্জন করেছেন।

রোববার বিকেল ৩টার দিকে স্থানীয় উপজেলার ওছখালী বাজারের একটি হোটেলে সংবাদ সম্মেলন করে প্রধান নির্বাচনী এজেন্ট আবুল খায়ের রাতুল, প্রফেসর অলি উল্যাসহ নেতাকর্মীদের উপস্থিতিতে তিনি এ ঘোষণা দেন।

কক্সবাজার করেসপন্ডেন্ট নুপা আলম জানান, কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের জাপা প্রার্থী তাহা ইয়াহিয়া (লাঙ্গল প্রতীক) নির্বাচন বর্জন করনে।

পটুয়াখালী করেসপন্ডেন্ট জাকারিয়া হৃদয় জানান, পটুয়াখালী-১ আসনে নির্বাচন বর্জন করেছেন আওয়ামী লীগ নেতা স্বতন্ত্র প্রার্থী পৌর মেয়র ডা. মো. শফিকুল ইসলাম।

রোববার বিকেল সাড়ে ৩টার দিকে পটুয়াখালী প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এ ঘোষণা দেন।

মুন্সীগঞ্জ করেসপন্ডেন্ট কাজী দীপু জানান, মুন্সীগঞ্জ-১ আসনের জাসদ প্রার্থী অ্যাডভোকেট নাসিরুজ্জামান খান নির্বাচন বর্জন করেছেন। রোববার দুপুর আড়াইটার দিকে তিনি নির্বাচন বর্জন করার কথা গণমাধ্যম কর্মীদের জানান।

মুন্সীগঞ্জ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহাবুবউদ্দিন আহমেদ বীর বিক্রমও নির্বাচন বর্জন করেছেন।

রোববার দুপুর ২টার দিকে টঙ্গিবাড়ী উপজেলার ধীপুর ইউনিয়নের রবনগরকান্দি গ্রামের নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন তিনি।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ