Home / শিক্ষা / নারী ক্যাডেটদের দুই বছরের প্রশিক্ষণ সমাপ্ত

নারী ক্যাডেটদের দুই বছরের প্রশিক্ষণ সমাপ্ত

বাংলাদেশে প্রথমবারের মত ১৬ জন নারী ক্যাডেট তাঁদের দুই বছরের শিক্ষা ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছেন। এই কোর্স সমাপ্ত করার মাধ্যমে নারীরা এখন থেকে সমুদ্রগামী জাহাজে মেরিন সদস্য হিসেবে কাজ করার যোগ্যতা অর্জন করলেন।

মেরিন একাডেমির ৪৮তম ব্যাচে ১৫০ জন এবং প্রকৌশল শাখায় ১৫৪ জন ক্যাডেট তাঁদের দুই বছরের শিক্ষা ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছেন। এর মধ্যে প্রথমবারের মত ১৬ নারী ক্যাডেটও ছিলেন যারা এ কৃতিত্ব অর্জন করেন।

চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত একাডেমির প্যারেড মাঠে শনিবার মেরিন একাডেমীর ক্যাডেটদের শিক্ষা সমাপনী ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

তিনি ক্যাডেটদের সালাম গ্রহণ করেন ও তাদের মাঝে পুরস্কার বিতরন করেন । অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও মেরিন একাডেমির কমান্ড্যান্ট সাজিদ হোসেন প্রমুখ ।

প্রধান অতিথির বক্তব্যে শাজাহান খান বলেন, সমুদ্রগামী জাহাজের নাবিকদের আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে বিশেষায়িত প্রযুক্তিগত এ পেশার ক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। মেরিন একাডেমির বহুমুখী উন্নয়ন ও আন্তর্জাতিক অবস্থান সুসংহত রাখার জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ কৃতিত্বের জন্য দুই নারী ক্যাডেটসহ মোট ছয়জনকে পুরস্কৃত করা হয়েছে। মো. মোহাইমিনুল ইসলাম রাষ্ট্রপতির স্বর্ণপদক লাভ করেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ