Home / অর্থনীতি ও বানিজ্য / আজ বাংলাদেশের নিষেধাজ্ঞা বিষয়ে মার্কিন সিনেটের বিল পাস

আজ বাংলাদেশের নিষেধাজ্ঞা বিষয়ে মার্কিন সিনেটের বিল পাস

ওয়াশিংটন ডিসি : ক্যাপিটাল হিলে সিনেট ফ্লোরে সর্বসম্মতি ক্রমে যুক্তরাষ্ট্রের স্হানীয় সময় শুক্রবার বিকাল ৫.১৪ মিনিটে সর্বসম্মতিক্রমে “en bloc” (all together in a united group)ক্যালেন্ডার নাম্বার ২৭৩ বিলটি পাস হয়।

বাংলাদেশের একতরফা নির্বাচন কে কেন্দ্র করে সব দলের অংশগ্রহনে একটি সুষ্ট নির্বাচনের দাবীতে সৃস্ট সহিংসতায় গভীর উদ্যাগ প্রকাশ করে গত ১৮ ই ডিসেম্বর সিনেটের যে শুনানি হয়েছিল তারই ফলপ্রসুতে আজ এই বিলটি সর্ব সম্মতিতে ১৮-০ ভোটে পাস হয়েছে। যুক্তরাষ্ট্রের পাঁচ সিনেটর রিচার্ড ডারবিন, জন বুজম্যান, বারবারা বক্সার, মাইকেল বি এঞ্জি ও সিনেটর ক্রিস্টোফার এস মার্ফি উত্তাপিত বিলে সিনেট ফরেন রিলেশন কমিটির ১৮ জন সিনেটর সিনেট ফ্লোরে ভোটে অংশগ্রহন করেন।

ভোটে অংশ গ্রহন কারী ১৮ জন সিনেটর হচ্ছেন ১. জন মেকেইন (এ্যারিজোনা) ২. বব কোরকার (টেনেসি) ৩. বেনজামিন কারডিন (ম্যারিল্যান্ড) ৪. জেমস ই রিস (আইডাহো) ৫. জেনি শেনন (নিউ হ্যামশ্যায়ার) ৬. মার্কু রুবিও (ফ্লোরিডা) ৭. ক্রিস্টোফার কোনস (ডেলাওয়ার) ৮. রন জনসন ( ওয়িসকনসিন্) ৯. রিচার্ড ডারবিন ( ইলিনয়) ১০. জেফ ফ্লেক (এ্যারিজোনা) ১১. টম ওডাল (নিউ মেক্সিকো) ১২.বারবারা বক্সার (ক্যালিফোনিয়া) ১৩. কিস্টোফার মারফি (কানেক্টিকাট), ১৪. জন বারাসো (ওয়েমিং) ১৫. টিম কেইন (ভাজিনিয়া) ১৬. রেন্ড পল (কেনটাকী), ১৭. এ্যাডওয়ার্ড মারকি (ম্যাসিসুয়েটস) ১৮. রাবার্ট মেনেনডেজ (নিউ জার্সি) সহ সর্বশেষ ভোট দিয়ে বিলটি পাস হয়। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিশেষ উপদেষ্টা ও বৈদেশিক দুত জাহিদ এফ সরদার সাদী এবং ডা: মুজিবর রহমান মজুমদার “বাংলাদেশী ২৪ ডট কম” কে জানান সিনেটের এই বিলের সর্ব সম্মতি ক্রমে অনুমোদনের সিদান্তের কথা এবং নথি সহকারে সরবরাহ করেন।

আজ যুক্তরাষ্ট্রের সিনেটে চুডান্ত বিলটি পাস হওয়ার মধ্যদিয়ে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে কঠোর শাস্তি মুলক ব্যাবস্থা গ্রহনে আর কোন বাধা রইল না ওবামা প্রশাসনের।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ