Home / জেলার খবর / গফরগাঁওয়ে লাউয়ের বাম্পার ফলন

গফরগাঁওয়ে লাউয়ের বাম্পার ফলন

গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদের চরাঞ্চল, নিগুয়ারী, টাঙ্গাব ও পাঁচবাগ ইউনিয়নের প্রত্যন্ত এলাকায় অন্যান্য বছরের তুলনায় এবার রেকর্ড পরিমান শীত লাউয়ের চাষ হয়েছে। বাজার দর ভাল হওয়ায় শীত লাউ চাষীদের মুখে হাসি ফুটেছে।
চাষীরা জানান, বাজার পড়ে না গেলে শতাধিক লাউ চাষীদের ভাগ্যের চাকা ঘুরে যাবে।
জানা যায়, গত ইরি ও আমন মৌসুমে উৎপাদিত ধানের দাম কম থাকায় স্থানীয় কৃষকরা এবার অধিক জমিতে শীত লাউ চাষ করেছে। প্রত্যাশিত শীত লাউ বাজার দর এবং অনুকূল আবহাওয়ার কারণে উপজেলায় লাউচাষ বেশি হয়েছে। উৎপাদন খরচ এবং আবহাওয়া দুটোই কৃষকের অনুকূলে থাকায় প্রয়োজনীয় পরিচর্যার কারণে শীত লাউয়ের বাম্পার ফলনে খুশি উপজেলার কৃষকরা।
উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, এ মৌসুমে উপজেলায় ১৬০ হেক্টর জমিতে শীত লাউ চাষের ল্যমাত্রা নির্ধারণ করা হয়। চাষ হয়েছে ১৭০ হেক্টর জমিতে। শীত লাউ চাষে তেমন খরচ নেই বলে এতে আগ্রহী হয়ে উঠেছে অনেক কৃষক।
উপজেলা কৃষি কর্মকতা সাইফুল ইসলাম বলেন, লাউ উৎপাদনে সেচ, সার ও শ্রমিক খরচ কম হওয়ায় এবং পোকা-মাকড় খুব তি করতে না পারায় কৃষকেরা শীত লাউ চাষের দিকে ঝুঁকে পড়েছে। পাশাপাশি এবার শীত লাউয়ের বাম্পার ফলন হয়েছে।
উপজেলার চরআলগী ইউনিয়নের টেকিরচর গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়, ধান চাষে লোকসান হলেও লাউ চাষে সফল কৃষক আলাল, রাসু, হাসেন, নাছির খা ও নিধিয়ার চর গ্রামের মফিজ উদ্দিন বেপারী খুশি।
তারা জানান, এবার বাজার খুবই ভাল। এবার ৪ থেকে সাড়ে ৪ কেজি ওজনের একটি লাউ ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। এ দাম অব্যাহত থাকলে উপজেলার অসংখ্য লাউ চাষীর ভাগ্যের চাকা ঘুরে যাবে

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ