Home / জাতীয় / ৬২ দিনের হরতাল-অবরোধে ক্ষতি এক লাখ কোটি

৬২ দিনের হরতাল-অবরোধে ক্ষতি এক লাখ কোটি

৬২ দিনের হরতাল-অবরোধ কর্মসূচিতে দেশের এক লাখ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রেসিডেন্ট ড. আসিফ ইব্রাহিম। আর এক দিনের হরতাল বা অবরোধে এ ক্ষতির পরিমাণ এক হাজার ৬০০ কোটি টাকা।

রোববার বিকেলে রাজধানীর বিয়াম মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপে প্যানেল সদস্য হিসেবে তার বক্তব্যে এসব তথ্য জানান তিনি। সংলাপের এ পর্বে প্যানেল সদস্য হিসেবে আরো উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা ও সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আমেনা মোহসিন।

আসিফ ইব্রাহিম বলেন, আমরা বাংলাদেশে একটি শক্তিশালী অর্থনীতি চাই। আমি কোনো দলের পক্ষে বলছি না, আমি দেশের অর্থনীতির পক্ষে বলছি।

বাংলাদেশে কোনো গণতন্ত্র নয়, শুধু ‘গণতন্ত্র’ শব্দটা পাওয়া গেছে দাবি করে আসিফ ইব্রাহিম বলেন, আমরা দেশের প্রধান দুই দলের কাছ থেকে কোনো গণতান্ত্রিক আচরণ পাইনি। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম রাজনীতিবিদদের কাছ থেকে কী শিখছে?

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পেক্ষাপটে নির্বাচনের পর ব্যবসা-বাণিজ্যে আন্তর্জাতিক কোনো চাপ আসবে কি না, উপস্থাপকের এমন প্রশ্নের জবাবে আসিফ ইব্রাহিম বলেন, এই নির্বাচনের পরে বিদেশী নিষেধাজ্ঞা আরোপ হতে পারে। হংকংয়ের একটি পার্টি আমাকে ইতিমধ্যে এ কথা বলেছে। তা ছাড়া ভারত, কম্বোডিয়া, ভিয়েতনামসহ আরো অনেক দেশ আমাদের সতর্ক করেছে।

বিবিসি বাংলা ও বিবিসি মিডিয়া অ্যাকশন যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আকবর হোসেন এবং প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ