Home / জাতীয় / খালেদা জিয়ার ডাকে ঢাকার পথে নেতাকর্মীরা

খালেদা জিয়ার ডাকে ঢাকার পথে নেতাকর্মীরা

খালেদা জিয়ার ‍আহবানে রোববারের ঢাকামুখী অভিযা‍ত্রা কর্মসূচিতে যোগ দিতে সারা দেশ থেকে রাজধানীতে আসা শুরু করেছেন বিএনপি ও ১৮ দলের জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীরা।

মঙ্গলবার রাতে খালেদা জিয়ার এই ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি ঘোষণার পরপরই দেশের নানা প্রান্ত থেকে ঢাকা আসা শুরু করে নেতাকর্মীরা।

১৮ দল সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার ঘোষিত এই ‘রোড ফর ডেমোক্রেসি‘ কর্মসূচি ঠেকাতে সরকার ২৯ ডিসেম্বরের আগেই ঢাকার সঙ্গে সারা দেশের যোগাযোগ বিচ্ছিন্ন করে দিতে পারে এই শঙ্কা থেকে আগেই ঢাকা এসে অবস্থান নিতে শুরু করেছে নেতাকর্মীরা। বিএনপির পাশাপাশি হাজার হাজার জামায়াত শিবির কর্মীও এখন ঢাকার পথে বলে জানা গেছে দলটির বিশ্বস্ত সূত্রে।

তবে সরকার কর্মসূচিতে বাধা দিতে পারে এ আশঙ্কায় লেবাস পরিবর্তন করে কোর্ট, টাই পড়ে ভদ্রবেশে তারা রাজধানীমুখে পরিবহনে চেপে বসছেন বলে জানা গেছে ওই সূত্রে।

১৮ দল সূত্রে জানা গেছে শুক্রবারের মধ্যেই সারা দেশ থেকে অধিকাংশ নেতাকর্মী ঢাকায় এসে পৌঁছাবেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দৃষ্টি এড়াতে তারা রাজধানীর হোটেলগুলোতে না উঠে আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের বাসায় উঠবেন। পাশাপাশি রাজধানী ও এর আশপাশের এলাকার মসজিদ ও মাদ্রাসাগুলোতে অবস্থানের পরিকল্পনা রয়েছে বিরোধী নেতা-কর্মীদের।

তবে নেতাকর্মীদের রাজধানীর কোনো মেসে উঠতে নিষেধ করা হয়েছে বলে জানা গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সম্ভাব্য অভিযান সামনে রেখে তাদের এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে ১৮ দলের একটি সূত্র। নেতাকর্মীদের অবস্থানের জন্য বিরোধী জোটের নেতাকর্মীদের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানগুলোও কাজে লাগানো হবে বলে জানা গেছে।

সূত্র আরও জানায়, গত ১২ মার্চের ‘ঢাকা চল’ কর্মসূচিতে বাধা দিয়েছিলো পুলিশ। রাজধানীর কমিউনিটি সেন্টার,আবাসিক হোটেলগুলোতে নেতাকর্মীদের থাকতে দেয়া হয়নি। অতীত তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতেই এবার ঢাকার বাইরে থেকে আসা নেতাকর্মীদের আশ্রয়ের জন্য বিকল্প আবাসস্থলের কৌশল হাতে নেওয়া হয়েছে।।

পুলিশের সূত্রের তথ্য অনুযায়ী বিএনপি চেয়ারপার্সনের ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি ঘোষণার করার পর থেকেই রাজধানী ঢাকার বিভিন্ন মেছ, হোটেল ও কমিউনিটি সেন্টারে তল্লাশি শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এসব অভিযানে ইতোমধ্যেই গত দুই দিনে নগরী থেকে বিরোধী দলের অর্ধশতাধিক নেতাকর্মীকে আটকের কথা শিকার করেছেন পুলিশের এক কর্মকর্তা। তবে এ সক্রান্ত কোন খবর তারা মিডিয়াকে জানাতে চাচ্ছেন না বলেও বাংলানিউজকে জানান তারা।

উল্লেখ্য, বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা ৮৩ ঘণ্টার অবরোধ শেষে মঙ্গলবার বিকেলে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ২৯ ডিসেম্বর ঢাকা অভিমুখে অভিযাত্রা কর্মসূচি ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। সংবাদ সম্মেলনে তিনি বলেন, এ কর্মসূচির লক্ষ্য হচ্ছে ৫ জানুয়ারির নির্বাচনী প্রহসনকে ‘না’ ও গণতন্ত্রকে ‘হ্যাঁ’ বলা।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ