Home / জাতীয় / সর্বাত্মক অসহযোগের ডাক দেবেন খালেদা

সর্বাত্মক অসহযোগের ডাক দেবেন খালেদা

এবার অসহযোগের ডাক দেবেন বিএনপি চেয়ারপারসন ও ১৮ দলীয় জোটনেতা খালেদা জিয়া। মঙ্গলবারের সংবাদ সম্মেলনে তিনি আগামী ২৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি অনুষ্ঠেয় দশম জাতীয় সংসদ নির্বাচনের দিন পর্যন্ত সর্বাত্মক অসহযোগের ডাক দিতে পারেন বলে জানিয়েছে দলীয় সূত্র।

সূত্রমতে, অসহযোগের ডাক দিয়ে সরকারি, আধা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীসহ সব শ্রেণি পেশার মানুষকে রাস্তায় নেমে আসার আহবান জানাবেন বিএনপি প্রধান।

দলীয় সূত্র বলছে, কেবল আহবান জানিয়েই ক্ষ্যান্ত হবেন না সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তিনি নিজেও নেমে পড়বেন অসহযোগের মাঠে। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থান নিয়ে সরকার বিরোধী অসহযোগের নেতৃত্ব সরাসরি দেখভালের চিন্তা করছেন তিনি। বিকল্প হিসেবে ভাবছেন ঢাকার কেন্দ্রীয় অংশে কোন বিএনপি নেতার বাসায় থেকে আন্দোলন পরিচালনার কথা।

হরতাল-অবরোধে গরম রাখা আন্দোলনের মাঠ তার এই অসহযোগে আরো উত্তাল হয়ে উঠবে বলেই মনে করছেন খালেদা জিয়া ও তার অনুসারীরা।

তবে অপর এক সূত্র বলছে, এখনই অসহযোগ না দিয়ে সরকারকে সময় বেঁধে দিয়ে আলটিমেটামও দিতে পারেন বিএনপি চেয়ারপারসন। বলতে পারেন, অমুক দিনের মধ্যে দাবি মেনে ক্ষমতা ছেড়ে সুষ্ঠু নির্বাচনের পথ সুগম করুন। নতুবা আমাদের সামনে সর্বাত্মক অসহযোগে দেশ অচল করে দেওয়া ছাড়া বিকল্প থাকবে না। তাই দেশের স্বার্থেই ক্ষমতা ছাড়ুন।

সূত্রমতে, এরই মধ্যে সর্বাত্মক অসহযোগে ঝাঁপিয়ে পড়ার প্রস্তুতি নিতে শুরু করেছেন খালেদা জিয়া। এজন্য এরইমধ্যে বিশ্বস্ত নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে শুরু করেছেন তিনি। নিজেই ফোনে কথা বলছেন তৃণমূল নেতাদের সঙ্গে।

তবে এ অসহযোগ ২৮ ডিসেম্বরের ২ দিন আগে অর্থাৎ ২৬ ডিসেম্বর থেকে শুরু ক‍রার জন্য দলের ভেতরেই চাপ রয়েছে বলে শোনা যাচ্ছে। আবার দলের ভেতরেই আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আলটিমাম দেওয়ার পক্ষেও অবস্থান নিয়েছেন অনেকে।

তাদের পরামর্শ, ৩১ ডিসেম্বরের মধ্যে সরকার দাবি মানে তো ভালো। নইলে ১ জানুয়ারি থেকে সর্বাত্মক টানা অসহযোগে দেশ অচল করে দেওয়া হবে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ