Home / নির্বাচন / এবার পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত জানাল যুক্তরাষ্ট্র

এবার পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত জানাল যুক্তরাষ্ট্র

ইউরোপীয় ইউনিয়ন ও কমনওয়েলথের পর এবার দশম সংসদ নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্তের কথা জানাল যুক্তরাষ্ট্র। আজ সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নারী মুখপাত্র জেন পাসাকি এক বিবৃতিতে এ ঘোষণা দেন। বার্তা সংস্থা পিটিআই এ খবর জানিয়েছে।
বিবৃতিতে পাসাকি বলেন, দেশটির বিরোধীদল আগামী ৫ জানুয়ারির নির্বাচন প্রত্যাহার করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় অর্ধেকের বেশি আসনে প্রার্থী নির্বাচিত হওয়ায় যুক্তরাষ্ট্র নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।
এতে বলা হয়, বাংলাদেশের জনগণের দিকে তাকিয়ে বড় দলগুলোকে আলোচনা চালিয়ে যাওয়ার এবং সমস্যা সমাধানের জন্য দ্বিগুণ প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।
বিবৃতিতে মার্কিন মুখপাত্র বলেন, বাংলাদেশের জনগণের সহিংসতা মুক্ত ও ভয়ভীতিহীন একটি পরিবেশে ভোটাধিকারের সুযোগ পাওয়ার দাবি রাখে।
তিনি আরো বলেন, যারা দেশটির ক্ষমতায় আছেন এবং যারা ক্ষমতায় যাওয়ার আশা রাখেন তাদের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিশ্চিত করা এবং সহিংসতা, উসকানীমূলক বক্তব্য ও জনগণকে ভয়ভীতি দেখানো থেকে বিরত থাকতে হবে।
জেন পাসাকি বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সকল রাজনৈতিক দল ও নাগরিকদের শান্তিপূর্ণভাবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ করার ব্যাপারে উৎসাহিত করে। কোনো ধরণের সহিংসতা গ্রহনযোগ্য নয় কারণ সহিংসতা গণতান্ত্রিক প্রক্রিয়াকে ধংস করে দেয়।
এর আগে প্রথমে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নির্বাচনে সব দলের অংশগ্রহণ এবং পরিবেশ না থাকায় নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর কথা জানায়। তারপর একই কারণ দেখিয়ে পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্তের কথা জানায় কমনওয়েলথ।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ