Home / আন্তর্জাতিক / দেবযানিকে জাতিসংঘে নিয়োগ দেয়ার আনুষ্ঠানিক আবেদন জানিয়েছে ভারত

দেবযানিকে জাতিসংঘে নিয়োগ দেয়ার আনুষ্ঠানিক আবেদন জানিয়েছে ভারত

আমেরিকায় হেনস্থার স্বীকার নারী কূটনীতিক দেবযানি খোবরাগাড়েকে জাতিসংঘের ভারতীয় মিশনের নিয়োগ দেয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে নয়াদিল্লি। জাতিসংঘের একজন মুখপাত্র বলেছ্নে, এ বিশ্ব সংস্থায় ভারতের স্থায়ী মিশনের কূটনীতিক হিসেবে খোবরাগাড়েকে গ্রহণ করার ব্যাপারে নয়াদিল্লির কাছ থেকে আনুষ্ঠানিক আবেদন পেয়েছে জাতিসংঘ।

৩৯ বছর বয়সী নারী কূটনীতিক খোবরাগাড়েকে জাতিসংঘ মিশনে নিয়োগ দেয়া হলে তিনি আরো শক্ত কূটনৈতিক দায়মুক্তি পাবেন বলে ভারত আশা করছে। নয়াদিল্লি মনে করছে, জাতিসংঘ মিশনে নিয়োগ পাওয়ার পর তাকে মার্কিন বিচার বিভাগের কবল থেকে মুক্ত করে দ্রুত দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে। বর্তমানে খোবরাগাড়ে নিউ ইয়র্কস্থ ভারতীয় কনস্যুলেটের কূটনীতিক হিসেবে সীমিত দায়মুক্তি পাচ্ছেন।

সম্প্রতি ভারতীয় এ কূটনীতিককে সাময়িকভাবে আটকের জের ধরে ভারত ও আমেরিকার সম্পর্কে যখন টানাপড়েন চলছে তখন জাতিসংঘে এ আবেদন জানাল নয়াদিল্লি। গত ১২ ডিসেম্বর নিজের শিশুদের স্কুলে নামিয়ে দিতে গিয়ে গ্রেফতার হন দেবযানি। ভুয়া তথ্যের মাধ্যমে গৃহকর্মীর জন্য আমেরিকার ভিসা নেয়ার অভিযোগে তাকে আটকের সময় হ্যান্ডকাফ পরানো হয় এবং পরে বিবস্ত্র করে তার দেহ তল্লাশি করা হয়। পরে অবশ্য তিনি আড়াই লাখ ডলার জামিন দিয়ে মুক্তি পান।

তাকে আটকের ঘটনায় ভারতে মার্কিন বিরোধী মনোভাব তুঙ্গে ওঠে। নয়াদিল্লিস্থ মার্কিন দূতাবাসের তিন স্তরের নিরাপত্তা বলয় তুলে নেয় ভারত। এ ঘটনায় নয়াদিল্লির আহ্বানে সাড়া দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি দুঃখ প্রকাশ করলেও ক্ষমা চাইতে অস্বীকার করেছে ওয়াশিংটন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ