Home / জাতীয় / সারাদেশে ৮৩ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন চলছে

সারাদেশে ৮৩ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন চলছে

দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিত, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও দলের আটক নেতা কর্মীদের মুক্তির দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা ৮৩ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিন চলছে । শনিবার ভোর ছয়টা থেকে শুরু হওয়া এই কর্মসূচি মঙ্গলবার বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। সারাদেশে রাজপথ,নৌপথ ও রেলপথে এ নিয়ে পঞ্চমবারের মতো অবরোধ কর্মসূচী পালন করছে ১৮দল।

অবরোধের দ্বিতীয় দিন রবিবার সকাল থেকে রাজধানীর শাহজাহানপুর, কারওয়ানবাজার, টঙ্গি, গাজীপুরসহ বেশ কিছু জায়গায় ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এদিকে,দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত পেকেটিং করেছে অবরোধ সমর্থকরা। শেষ খবর পওয়া পর্যন্ত দেশের কোথাও বড়ধরনের কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। যে কোন ধরনের নাশকতা এড়াতে রাজধানী ঢাকাসহ সারাদেশে কঠোর সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এদিকে জাতীয় টিকাদান কর্মসূচির সঙ্গে যুক্ত জাতিসংঘ ও স্বাস্থ্য বিভাগের যানবাহন, সংবাদপত্র ও ফায়ার সার্ভিসের গাড়ি এই অবরোধের আওতামুক্ত থাকবে বলে জোটের পক্ষ থেকে জানানো হয়েছে। এর আগে বৃহস্পতিবার বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপাসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের এ অবরোধ কর্মসূচির ঘোষণা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিত ও নির্দলীয় সরকারের দাবিতে গত ২৬ নভেম্বর থেকে অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপির নেতৃত্বাধীন ১৮-দলীয় জোট। এর আগে চার দফা অবরোধ করেছে তারা। প্রথম দফায় ২৬ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ৭১ ঘণ্টা, এরপর ৩০ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ১৩১ ঘণ্টা, তৃতীয় দফায় ৭ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ঘণ্টা এবং সর্বশেষ ১৭ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত ৭২ ঘণ্টার অবরোধ ডাকা হয়। ২৬ নভেম্বর থেকে সহিংসতা ও পুলিশের সঙ্গে সংঘর্ষে শতাধিক লোক নিহত হয়েছে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ