Home / জাতীয় / মন্ত্রীর কথায় চলবে না দূরপাল্লার ‍বাস

মন্ত্রীর কথায় চলবে না দূরপাল্লার ‍বাস

busপর্যাপ্ত নিরাপত্তা ও যথার্থ ক্ষতিপূরণের ব্যবস্থা না করলে হরতাল-অবরোধে রাস্তায় যান নামাবেন না পরিবহন মালিক ও শ্রমিকরা।

বৃহস্পতিবার মালিক-শ্রমিকদের সঙ্গে কথা বলে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

কার্যত নৌমন্ত্রী শাজাহান খান বুধবার এক ঘোষণায় শুক্রবার থেকে দূরপাল্লাসহ সব ধরনের যানবাহন চলাচল করবে বলে ঘোষণা দেন। তিনি বলেন, হরতাল-অবরোধ যাই থাক, শুক্রবার থেকে সব যান চলবে।

তার এমন বক্তব্যের সূত্র ধরে পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে কথা বলে এর ঠিক উল্টো চিত্রই পাওয়া গেছে। একে তো যানের ক্ষয়ক্ষতি, তার ওপর চালক-হেলপারদের শারীরিক ক্ষতি মেনে নিয়ে রাস্তায় গাড়ি নামাতে রাজি নন কেউই।

এক্ষেত্রে তাদের বক্তব্য, মন্ত্রী যাই বলুন না কেন, রাস্তায় বেশি গাড়ি নামানো যাবে না। আর দূরপাল্লার তো নয়ই। এতে যানবাহন ছাড়‍াও জীবনের নিরাপত্তা যেমন হুমকিতে পড়ে, তেমনি পাওয়া যায় না পর্যাপ্ত ক্ষতিপূরণও। বীমা সুবিধা যা পাওয়া যায় তাও প্রয়োজনের তুলনায় অনেক অপ্রতুল।

তাই যান ও জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় দূরপাল্লার গাড়ি নামাতে একেবারেই নারাজ মালিকপক্ষ। আর টানা অবরোধে ঘরে বসে আয়হীন হয়ে পড়া টাউন সার্ভিসের শ্রমিকরা কখনো কখনো গাড়ি নিয়ে রাস্তায় নামলেও প্রায়শই তারা নানাবিধ ক্ষতির শিকার হন।

মন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শুক্রবার থেকে দূরপাল্লার গাড়ি চালাবেন কি না জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েতউল্লাহ বলেন, হরতাল-অবরোধে মালিকরা অসহায়। পর্যাপ্ত নিরাপত্তা দিলে, ক্ষতিপূরণের যথাযথ ব্যবস্থা করলে আমরা যে কোনো পরিস্থিতিতেই গাড়ি নামাতে রাজি আছি।

বাংলাদেশ ট্র্যাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক রুস্তম আলী বলেন, আমাদের ট্রাক আর কাভার্ড ভ্যানে অনেক শ্রমিক জড়িত। তাই ঝুঁকি নিয়েই আমাদের রাস্তায় গাড়ি নামাতে হয়। কিন্তু তুলনামূলক কম। স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম ট্রাক চলে রাস্তায়। ক্ষতিপূরণ আর নিরাপত্তার ব্যবস্থা করলে তবেই আমরা বেশি সংখ্যায় গাড়ি নামাবো।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, নিরাপত্তা চাই। ক্ষতিপূরণও চাই। সেটা নিশ্চিত করা হলে আমরা ঝুঁকি নিতেও রাজি আছি।

হরতাল-অবরোধে স্বাভাবিক দিবসের মতো রাস্তায় যানবাহন নামানোর কোনো সিদ্ধান্ত তারা নেননি বলেও জানান।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ