Home / রাজধানী / দেশব্যাপী জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল চলছে: নিহত ৯

দেশব্যাপী জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল চলছে: নিহত ৯

hortalজামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদে জামায়াতের ডাকা দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালে ৩জন মারা গেছেন। রোববারের হরতালে যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে ভোর থেকেই পুলিশ, বিজিবি, র‍্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী তৎপর আছে। শনিবার রাত হতেই সারা দেশে বিজিবি মোতায়েন করা হয়েছে। রাজধানীর বিভিন্ন সড়কে শনিবার দিনগত রাত থেকেই টহল দিচ্ছেন তারা।

এরই আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের প্রতিবাদে ডাকা হরতালের শুরুতে লালমনিরহাট বুড়িমারী স্থলবন্দর আঞ্চলিক মহাসড়কের সরোয়ার বাজার এলাকায় জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে ৪ জন নিহত হয়েছেন। নিহতরা হলেন মিন্টু (২৪), মনিরুল ইসলাম (২৫), আবদুর রহিম (২৬) এবং সাজু ইসলাম (২৪)।

এদিকে সাতক্ষীরায় জামায়াত কর্মী হাবিবুর রহমান হবিকে (৩৫) গুলি করে হত্যা করা হয়েছে। রোববার সকালে কদমতলা বাজারের পাশ থেকে তার লাশ উদ্ধার করা হয়। নিহত হাবিবুর সদরের আগরদাড়ি ইউনিয়নের জামায়াত কর্মী আকবর আলীর ছেলে।

দুপুর ০২:৪০ মিনিট
জামায়াতের হরতালে ঝালকাঠীর রাজাপুর উপজেলায় আওয়ামী লীগের একটি ইউনিয়ন কার্যালয় পুড়িয়ে দেয়া হয়েছে। রাজাপুর থানার ওসি নজরুল ইসলাম জানান, রোববার ভোরের দিকে উপজেলার শুক্তাগড় ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয় আগুন দেয়া হয়।

দুপুর ১২:৫৫ মিনিট
গাজীপুরে সকাল সাড়ে ৭টার দিকে বাসস্ট্যান্ড এলাকায় বিক্ষোভ মিছিল ও টায়ারে আগুন ধরিয়ে জামায়াত-শিবিরকর্মীরা ঢাকা-শিমুলতলী সড়ক অবরোধ করে। এ সময় তারা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়।

দুপুর ১২:৪৫ মিনিট
নারায়ণগঞ্জে জামায়াত-শিবিরের কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। ঘটনাস্থল থেকে শিবিরের দুই কর্মীকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করা হয়। শহরের উকিলপাড়া এলাকায় রোববার সকালে এ ঘটনা ঘটে।

দুপুর ১২:৩০ মিনিট
সিরাজগঞ্জে বেইলি ব্রিজের পাটাতন খুলে ফেলায় ২টি ট্রাক খাদে পড়ে গেছে। এছাড়া প্রাইভেটকারে অগ্নিসংযোগসহ প্রায় ১০টি গাড়ি ভাঙচুর করেছে জামায়াত-শিবিরের কর্মীরা। মানবতাবিরোধী অপরাধী কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করার প্রতিবাদে জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের আগের রাত শনিবার ও রোববার ভোরে এসব ঘটনা ঘটে।

দুপুর ১২:২০ মিনিট
জামায়াতের ডাকা দেশব্যাপী রোববারের সকাল-সন্ধ্যা হরতাল সমর্থনে রাজধানীর যাত্রাবাড়ীতে ঝটিকা মিছিল করেছে শিবিরকর্মীরা। মিছিল থেকে এসময় তারা একটি সিএনজি অটোরিকশায় আগুন দেয়। পরে পুলিশ এসে তাদের ছত্রভঙ্গ করে দেয়। রোববার সকাল সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে।

দুপুর ১২:১৫ মিনিট
চাঁদপুরে যাত্রীবাহী বাস, একটি পিকআপ ভ্যান ও একটি অটোরিকশা পুড়িয়ে দিয়েছে হরতাল সমর্থকরা। রোববার ভোরে চাঁদপুরের কচুয়া উপজেলার খাজুরিয়া এলাকায় এ ঘটনা ঘটে। গাড়ির ড্রাইভার চান মিয়া জানান, ওই এলাকায় কয়েকটি গাছ কেটে সড়ক অবরোধ করে রাখে জামায়াত শিবির কর্মীরা। চট্টগ্রাম থেকে ৪৬ জন যাত্রী নিয়ে চাঁদপুর আসার পথে খাজুরিয়া এলাকায় এ ঘটনা ঘটে।

সকাল ১১:২০ মিনিট
ঝালকাঠি পৌরসভার ৩ নং ওর্য়াড কাউন্সিলর জামায়াত নেতা মো. মজিবুর রহমান ও জেলার নলছিটি উপজেলা জামায়াতের ভারপ্রাপ্ত আমির মাওলানা সাইদুর রহমান কবিরসহ জামায়াতের আট নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

সকাল ১১:১০ মিনিট
সাতক্ষীরায় জামায়াত কর্মী হাবিবুর রহমান হবিকে (৩৫) গুলি করে হত্যা করা হয়েছে। রোববার সকালে কদমতলা বাজারের পাশ থেকে তার লাশ উদ্ধার করা হয়। নিহত হাবিবুর সদরের আগরদাড়ি ইউনিয়নের জামায়াত কর্মী আকবর আলীর ছেলে।

সকাল ৯:৫০ মিনিট
আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের প্রতিবাদে ডাকা হরতালের শুরুতে লালমনিরহাট বুড়িমারী স্থলবন্দর আঞ্চলিক মহাসড়কের সরোয়ার বাজার এলাকায় জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে ৪ জন নিহত হয়েছেন। নিহতরা হলেন মিন্টু (২৪), মনিরুল ইসলাম (২৫), আবদুর রহিম (২৬) এবং সাজু ইসলাম (২৪)।

সকাল ৮:৩৫ মিনিট
রাজশাহীর বিনোদপুর এলাকায় জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে জামায়াত-শিবিরের মিছিলে পুলিশ বাধা দিলে এ সংঘর্ষ শুরু হয়। এতে অন্তত ১০জন আহত হয়েছেন। রোববার সকাল সোয়া ৭টার দিকে শিবিরকর্মীরা হরতালের সমর্থনে মিছিল বের করে। এসময় পুলিশ তাদের ধাওয়া দিলে তারা পাল্টা পুলিশের উপর ইট-পাটকেল নিক্ষেপ করে। এসময় জামায়াত-শিবিরকর্মীরা বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়।

সকাল ৮:৩০ মিনিট
জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে দলের নেতাকর্মীরা রাজধানীর ডেমরা মৃধাবাড়ি এলাকায় মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। রোববার সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে।

সকাল ৭:৫০ মিনিট
পিরোজপুরের শিকদার মল্লিক ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি বিধান চন্দ্র মিস্ত্রির বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার দিনগত রাত সাড়ে ১২টার দিকে দুর্বৃত্তরা শিকদার মল্লিক ইউনিয়নের দক্ষিণ গাবতলা গ্রামে বিধান চন্দ্রের বাড়িতে আগুন দেয়। এ সময় বিধান চন্দ্র পরিবারসহ নাজিরপুরে ছিলেন।

এছাড়া রাজধানীর গুলশান, মহাখালী, ফার্মগেট, কারওয়ানবাজার, শাহবাগ, প্রেসক্লাব, মতিঝিল, পুরানা পল্টন, মালিবাগ, রামপুরা, বাড্ডা, নতুনবাজার ঘুরে দেখা গেছে, সব ধরনের যান চলাচল মোটামুটি স্বাভাবিক রয়েছে। মিরপুর থেকে সায়েদাবাদ-যাত্রাবাড়ী-গুলিস্তানগামী ও যাত্রাবাড়ী-সায়েদাবাদ থেকে মিরপুরগামী সব ধরনের গাড়ি চলাচল স্বাভাবিক রয়েছে। চলছে আব্দুল্লাহপুর-উত্তরা রুটের বাসও। এছাড়া ট্রাক, সিএনজি অটোরিকশাও চলতে দেখা যাচ্ছে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ