Home / জাতীয় / ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়েছে ইইউ-যুক্তরাজ্য

ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়েছে ইইউ-যুক্তরাজ্য

eu-uk1মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডে দণ্ডিত জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসি স্থগিত করার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার দ্বিপ্রহরে কাদের মোল্লার রায় কার্যকর করার খবর প্রকাশের পর পরই উদ্বেগ জানিয়ে পৃথক দুটি সংবাদ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। মঙ্গলবার রাতে ঢাকার ব্রিটিশ হাইকমিশন ও ইউরোপীয় ইউনিয়ন কার্যালয় থেকে এ বিষয়ে বিবৃতি পাঠানো হয়।

ইউরোপীয় ইউনিয়নের বিবৃতিতে বলা হয়, ইইউ সব ক্ষেত্রে এবং সব পরিস্থিতির অধীন মৃত্যুদণ্ড ব্যবহারের বিরোধিতা করে। এছাড়া মৃত্যুদণ্ড প্রথার সর্বজনীন বিলুপ্তির জন্য ধারাবাহিক আহ্বানও জানিয়ে আসছে।

এ বিবৃতিতে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত অপরাধের বিচার কার্যক্রম অনুসরণ করেছে। এ বিচারের শুরু থেকেই ইউরোপীয় ইউনিয়ন বার বারই আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনের অধীনে মৃত্যুদণ্ড বিষয়ে উদ্বেগ জানিয়ে এসেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী সাঈয়েদা ওয়ারসি বলেন, কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেওয়ার খবরে আমি উদ্বিগ্ন। যুক্তরাজ্য সব পরিস্থিতিতে মৃত্যুদণ্ড বিরোধিতা করে। এটা মানুষের মর্যাদা ক্ষুণ্ন করে।

ওয়ারসি বলেন, কাদের মোল্লার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দেওয়া রায়ও পর্যালোচনা করতে অনুমতি দেওয়া হয়নি বলে আমরা জেনেছি।

নাগরিক ও রাজনৈতিক অধিকারের আন্তর্জাতিক চুক্তি (আইসিসিপিআর) স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশকে সব নাগরিকের প্রতি আইন সমানভাবে প্রয়োগ করা উচিত।

যুক্তরাজ্যের পক্ষ থেকে তিনি বাংলাদেশে মৃত্যুদণ্ড প্রথার চূড়ান্ত বিলুপ্তির জন্য এ জামায়াত নেতার মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত রাখার আহ্বান জানান।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ