Home / জাতীয় / শেষ হলো ১৩১ ঘণ্টার অবরোধ, নিহত ২৯

শেষ হলো ১৩১ ঘণ্টার অবরোধ, নিহত ২৯

বিএনপি নেতৃত্ত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ১৩১ ঘণ্টার হরতাল বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় শেষ হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া এই অবরোধে ২৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। এই ছয়দিনে অবরোধকারীরা রেলপথে ব্যাপক নাশকতা ঘটায়। যানবাহনে আগুন দিয়ে মানুষ পোড়ানো, সংঘর্ষ ও সহিংসতার ঘটনায় সাধারণ মানুষ আতঙ্কিত।

প্রথমে ৩০ নভেম্বর সকাল ছয়টা থেকে ৩ ডিসেম্বর সকাল ছয়টা পর্যন্ত ৭২ ঘণ্টার অবরোধ ডাকে ১৮ দল। পরে তা ৫৯ ঘণ্টা বাড়িয়ে ৫ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেল পাঁচটা পর্যন্ত করা হয়। সব মিলিয়ে ১৩১ ঘণ্টা অবরোধ পালন করে ১৮ দলীয় জোট।

অন্যদিকে আগামী শনিবার ভোর ছয়টা থেকে আবারও ৭২ ঘণ্টার অবরোধ ডেকেছে ১৮ দলীয় জোট।

১৩১ ঘণ্টার অবরোধে ২৯ জন নিহত হয়েছেন। এরমধ্যে প্রথম দিন শনিবার সহিংসতায় চারজন নিহত হন। রোববার প্রাণ হারান তিনজন। সোমবার চারজন ও মঙ্গলবার আটজন নিহত হন। বুধবার গাইবান্ধায় রেলে নাশকতার ঘটনায় চারজনসহ মোট নয়জন নিহত হয়েছে। অবরোধের সময় সংঘর্ষে গুলিবিদ্ধ ফেনীর এক রিকশাচালক বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যান।

এর আগে ২৬ নভেম্বর সকাল ছয়টা থেকে ২৯ নভেম্বর ভোর পাঁচটা পর্যন্ত প্রথম দফার ৭১ ঘণ্টার অবরোধে প্রাণ হারান ২২ জন। এর মধ্যে ২৬ নভেম্বর নয়জন, ২৭ নভেম্বর নয়জন ও ২৮ নভেম্বর চারজন নিহত হন।

দুই দফা অবরোধে নিহত হয়েছেন ৫১ জন। তথ্যসূত্র : প্রথম আলো

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ