Home / জাতীয় / মাঘের শীতে কাতর সারাদেশ, বাড়ছে রোগ

মাঘের শীতে কাতর সারাদেশ, বাড়ছে রোগ

পৌষ মাস থেকে শুরু হলেও মাঘের প্রথম দিনেই জেঁকে বসেছে শীত। মাঝ খানে দু’দিন ছুটি দিলেও আজ বুধবার থেকে আবারও শীতে কাঁপছে সারা বাংলা। ঘন কুয়াশা আর হালকা বাতাস বয়ে যাওয়ায় শীতের পোশাকের আভাবে দুর্ভোগ পোহাচ্ছে দুস্থরা। ঠান্ডা ও শীতজনিত রোগে আক্রান্ত হয়ে অনেকেই ভর্তি হয়েছেন হাসপাতালে। এদের মধ্যে বয়স্ক ও শিশুরাই বেশি।

আবহওয়া অফিস সূত্রে জানা যায়, মাঘের শীত ও কুয়াশার এ দাপট আরও দুই দিন চলবে, এছাড়া সারাদেশে শৈত্য প্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

আজ বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, এছাড়া দিনাজপুরে ১১ দশমিক ৬, সাতক্ষীরায় ১২ দশমিক ৬, রাজশাহীতে ১২ দশমিক ৪, রংপুরে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

রাজধানী ঢাকাতে সকালের দিকে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলেও বিকেলে তা বেড়ে ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে পৌছায়। এছাড়া সারাদেশের মতো ঢাকাতেও জেঁকে বসেছে কুয়াশা। আজ রাজধানীসহ দেশের অনেক জেলাতেই সূর্যের মুখ দেখা যায়নি।

দেশের উত্তরাঞ্চলে হাসপাতালগুলোতে প্রতিনিয়তই বাড়ছে শীতজনিত রোগির সংখ্যা। বিশেষ করে রংপুর, রাজশাহী, গাইবান্ধাসহ উত্তরাঞ্চলের জেলা হাসপাতালগুলোতে এ চিত্র লক্ষনীয়। এছাড়া চুয়াডাঙ্গা ও সাতক্ষীরা জেলাতেও শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অনেক বৃদ্ধ ও শিশু।

জানা যায়, গত ২৪ ঘণ্টায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে ৭৮টি বেডের বিপরীতে ২২৮ জন শিশুকে ভর্তি করা হয়েছে। এছাড়া চুয়াডাঙ্গায় মাত্র ১৪টি শিশু বেডের বিপরীতে ৬৫ জন শিশুকে ভর্তি করা হয়েছে। এরা সবাই শীত জনিত রোগে আক্রান্ত।

এদিকে ঘণ কুয়াশা থাকার কারণে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে বুধবার সকাল থেকে ফেরি চলাচর বন্ধ ছিল।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ