Home / জাতীয় / বুধবার থেকে চালু হচ্ছে ট্রেন ট্র্যাকিং ও মনিটরিং সিস্টেম

বুধবার থেকে চালু হচ্ছে ট্রেন ট্র্যাকিং ও মনিটরিং সিস্টেম

বুধবার থেকে ট্রেন ট্র্যাকিং ও মনিটরিং সিস্টেম চালু হচ্ছে। আধুনিক তথ্য প্রযুক্তির এই সিস্টেমের মাধ্যমে প্রথম পর্যায়ে গুরুত্বপূর্ণ ট্রেন এবং পরবর্তী পর্যায়ে সকল ট্রেনের অবস্থান, ট্রেন ছাড়া ও ট্রেন পৌঁছানোর সময়, ট্রেনের বিলম্বতাসহ নানা তথ্য সঠিক সময়ে মোবাইল এসএমএস এর মাধ্যমে যাত্রীদের জানানো সম্ভব হবে।

আগামীকাল বুধবার বিকেল ৩টায় রেলভবনে আনুষ্ঠানিকভাবে এই নতুন তথ্য প্রযুক্তির সিস্টেমের শুভ উদ্বোধন করবেন সদ্য দায়িত্বপ্রাপ্ত রেলপথ মন্ত্রী মুজিবুল হক। রেল মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

এছাড়া বাংলাদেশ রেলওয়ের ঢাকা, চট্টগ্রাম, পাকশী, লালমনিরহাট এই ৪টি বিভাগীয় এবং চট্টগ্রাম, রাজশাহী ২টি আঞ্চলিক কন্ট্রোল অফিস থেকেও কম্পিউটার মনিটরিং এর মাধ্যমে অনলাইনে সঠিক সময় ট্রেনের অবস্থান, ট্রেনের গতিবেগ, ট্রেনের বিলম্বসহ নানা তথ্য জানানো যাবে। এবং দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিগণ তা মনিটরিং করতে পারবেন বলে রেল সূত্র জানায়। বেসরকারি পর্যায়ে ঠিকাদারদের নিজস্ব অর্থায়নে এ সিস্টেম পরিচালনা করা হবে বলে জানা গেছে।

রেলওয়ের মহাপরিচালক মো: আবু তাহের জানান, এসব তথ্য প্রযুক্তি ছাড়াও এশিয় উন্নয়ন ব্যাংক এর অর্থায়নে বাংলাদেশ রেলওয়ে রিফর্ম কার্যক্রমের আওতায় ৭টি নেটের মাধ্যমে রেলওয়ের সকল কার্যক্রম কম্পিউটারাইজড করার কাজ চলছে।

চলতি বছরে এ প্রকল্পের কাজ শেষ করা হবে বলে মহাপরিচালক জানান। এ প্রকল্পের কাজ শেষ হলে রেলওয়ের ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট, ফিক্সড এসেট ম্যানেজমেন্ট, প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট, পে-রোল ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট এর কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে বলেও আবু তাহের জানান।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ