Home / জাতীয় / শপথ নিলেন আওয়ামী লীগের সাংসদরা (ভিডিও)

শপথ নিলেন আওয়ামী লীগের সাংসদরা (ভিডিও)

শপথ নিলেন দশম জাতীয় সংসদে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্যরা। বৃহস্পতিবার সকাল ১০টা ২০ মিনিটে জাতীয় সংসদ ভবনে এ শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। শপথ বাক্য পাঠ করান জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার সকাল থেকে একে একে সংসদ ভবনে আসতে থাকেন নবনির্বাচিত দশম জাতীয় সংসদের এমপিরা। সকাল ১০টা ১৫মিনিটে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠের মাধ্য দিয়ে শুরু হয় শপথ গ্রহনের আনুষ্ঠানিকতা। তেলাওয়াত করেন মাওলনা আবু নায়েম মোহাম্মদ ইব্রাহীম। এর পর সাকাল ১০টা ২০মিনিটে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে দাড়িয়ে শপথ গ্রহণ করেন আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্যরা। শপথ গ্রহণ শেষে সংসদ ভবনের ক্যাফেটেরিয়ায় চা-চক্রে অংশগ্রহণ করেন শপথ নেওয়া এমপিরা।

স্বাধীনতা পরবর্তীতে এবারই সর্বোচ্চ সংখ্যক বিনা ভোটে নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে শপথ নিলেন। এদিক থেকে ইতিহাসের সাক্ষী হয়ে রইলো দশম জাতীয় সংসদ। অনেকেই এবার প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এর আগে বুধবার বিজয়ী হওয়া সংসদ সদস্যদের নাম উল্লেখ করে গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন সচিবালয়। সংবিধানের ১৪৮ অনুচ্ছেদের ২ (ক) অনুযায়ী গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে নবনির্বাচিত সাংসদদের শপথ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় সংবিধান রক্ষায় বৃহস্পতিবার এ শপথ বাক্য পাঠ করানো হচ্ছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ১৫৩ জন প্রার্থী নির্বাচিত হওয়ায় গত ৫ জানুয়ারি সারা দেশে ১৪৭টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশন এর মধ্যে ৮টি আসনের নির্বাচন স্থগিত ঘোষণা করে। পরে নির্বাচনী আচরণবিধি লংঘনের অভিযোগে অনুষ্ঠিত যশোর ১ ও ২ সংসদীয় আসনে বেসরকারিভাবে আওয়ামী লীগ থেকে নির্বাচিত দুজন সংসদ সদস্যকে কারণ দর্শানো নোটিশ দেয়। ফলে সব মিলিয়ে ১০ আসন বাদে নির্বাচন কমিশন ২৯০টি আসনে নির্বাচিত সংসদ সদস্যদের তালিকা গেজেট আকারে প্রকাশ করে।

এই ২৯০ আসনের মধ্যে আওয়ামী লীগের ২৩০টি, জাতীয় পার্টির ৩৩টি, ওয়ার্কার্স পার্টির ৬টি, জাসদের ৫টি, জাতীয় পার্টি (জেপি), তরিকত ফেডারেশন ও বিএনএফ ১টি করে এবং স্বতন্ত্র সদস্যরা ১৩টি আসন পেয়েছেন। এনিয়ে দেশের ইতিহাসে প্রথমবারেরমতো প্রধান বিরোধী দল বিএনপি বিহীন সংসদের যাত্রা শুরু হলো বৃহস্পতিবার। শপথ অনুষ্ঠনে দেশি-বিদেশি বিশিষ্ট নাগরিকরা উপস্থিত ছিলেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ