Home / জাতীয় / প্রথম ভোট থেকে বঞ্চিত হলেন প্রায় ৫০ লাখ ভোটার

প্রথম ভোট থেকে বঞ্চিত হলেন প্রায় ৫০ লাখ ভোটার

দেশের প্রায় পঞ্চাশ লাখ নতুন ভোটার জীবনের প্রথম ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হয়েছেন। ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে অর্ধেকের বেশি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার কারণেই এমনটা হয়েছে।

নির্বাচন কমিশনের তথ্য মতে, দেশে এবার নতুন ভোটারের সংখ্যা ৭০ লাখ ১৭ হাজার ৫২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪১ লাখ ৯১ হাজার ২০৬ জন ও নারী ভোটার ২৮ লাখ ২৬ হাজার ৩১৫ জন। এদের মধ্যে প্রায় ৫০ লাখ নতুন ভোটার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সংসদীয় আসনগুলোর ভোটার। ফলে দশম জাতীয় সংসদ নির্বাচনে জীবনের প্রথম ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হলেন তারা।

এদিকে, সর্বশেষ আদমশুমারি ও ভোটার তালিকা হালনাগাদের তথ্য অনুসারে, এবার সারাদেশে মোট ভোটার ৯ কোটি ১৯ লাখ ৬৫ হাজার ৯৭৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ কোটি ৬১ লাখ ২৪ হাজার ৭২ জন এবং নারী ভোটার ৪ কোটি ৫৮ লাখ ৪১ হাজার ৯০৫ জন।

কোনো প্রতিদ্বন্দ্বি না থাকায় দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগেই বিজর নিশ্চিত করে ফেলেন ১৫৪ জন প্রার্থী। সে মতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ১৪৬টি আসনে। ফলে ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হন মোট ভোটারের ৪ কোটি ৮০ লাখ ২৭ হাজার ৩৯ জন। উল্লেখ্য, নির্বাচন অনুষ্ঠিত ১৪৬ টি আসনে মোট ভোটার ৪ কোটি ৩৯ লাখ ৩৮ হাজার ৯৩৮ জন

 

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ