Home / জাতীয় / ভোট ঠেকানোর সহিংসতায় ঝরলো ২১ প্রাণ

ভোট ঠেকানোর সহিংসতায় ঝরলো ২১ প্রাণ

bograপ্রধান বিরোধীদল বিএনপিবিহীন উদ্বেগ-উৎকণ্ঠা,আতঙ্ক, আর সহিংসতার মধ্যে দিয়ে শেষ হয়েছে দশম জাতীয় সংসদ নির্বাচন। এখন বিভিন্ন কেন্দ্রে ভোট গণনা চলছে। এগিয়ে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলে।

এদিকে নির্বাচন প্রতিহত করার চেষ্টাকালে বিভিন্ন এলাকায় সহিংতায় শনিবার রাত থেকে এ পর্যন্ত ২১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে নওগাঁয় ১, দিনাজপুরে ৪, ঠাকুরগাঁওয়ে ৪, রংপুরে ২, নীলফামারীতে ২, ফেনীতে ২, লালমনিরহাটে ১, লক্ষ্মীপুরে ১, মুন্সীগঞ্জে ১, চট্টগ্রামে ১, যশোরে ১ ও গাইবান্ধায় ১ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

নওগাঁয় বিএনপিকর্মী নিহত

নওগাঁর মান্দা উপজেলার চকদেবীরাম গ্রামে যৌথবাহিনীর সদস্যদের সঙ্গে ১৮ দলের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন বাবুল হোসেন (৩৫) নামের এক বিএনপি কর্মী। রোববার বিকেল ৩টার দিকে এ ঘটনা ঘটে। নিহত বাবুল হোসেন চকবেদীরাম গ্রামের বাসিন্দা।

ঠাকুরগাঁওয়ে প্রিজাইডিং কর্মকর্তা ও বিএনপিকর্মীসহ নিহত ৪

ভোটের আগের রাত এবং ভোটের দিন নির্বাচনী সহিংসতায় ঠাকুরগাঁওয়ে সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ চারজনের মৃত্যু হয়েছে। ভোটের ৯ ঘণ্টা আগে রাতে ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের ভোটকেন্দ্রে সহকারী প্রিজাইডিং অফিসার জোবায়দুর রহমানকে পিটিয়ে হত্যা করেছে। এই ঘটনায় আহত হয়েছেন নিরাপত্তার দায়িত্বে থাকা পাঁচ পুলিশ সদস্য। শনিবার রাত রাত ১০ টার দিকে সদর উপজেলার ভেলাযান উচ্চ বিদ্যালয়ে এই হামলার ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় জোবয়দুর রহমানকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানে তার মৃত্যু হয়।

রোববার সকাল থেকে বিভিন্ন ভোটকেন্দ্রে পুলিশসহ আহত হয়েছেন শতাধিক। রোববার দুপুরের ঘটনায় নিহত হযেছেন বিএনপি কর্মী জয়নাল আবেদিন (৩০), হারুন (৪০) ও আবু হানিফ (৩০)।

প্রত্যক্ষদর্শী ও নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ঠাকুরগাঁওয়ে নাশকতার আশঙ্কায় বেশিরভাগ ভোটকেন্দ্র রোববার দুপুরের আগেই ক্লোজ করে কর্মকর্তারা পালিয়ে যান। এছাড়া বিভিন্ন কেন্দ্রে সংঘর্ষে পাঁচ পুলিশসহ শতাধিক বিএনপি ও আওয়ামী লীগ কর্মী আহত হয়েছেন।

দিনাজপুরে ৪ জন নিহত

রোববার দুপুরে ভোটগ্রহণ চলাকালে পৃথক ঘটনায় পার্বতীপুর উপজেলায় আব্দুল ওয়াহেদ (৩৫) নামে এক আনসার সদস্য, পার্বতীপুর যুব জাগপার সাধারণ সম্পাদক রায়হান মাসুদ (৩৫) ও অপর একজন নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে আটজন। নিহত আনসার সদস্য আব্দুল ওয়াহেদ পার্বতীপুর উপজেলার মন্মথপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের বাংরুর ছেলে।

এদিকে দুপুরে পার্বতীপুর উপজেলার উত্তর সালন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নির্বাচন বিরোধীদের হামলায় ঘটনাস্থলেই আব্দুল ওয়াহেদের মৃত্যু হয়। অপরদিকে একই সময়ে পার্বতীপুর উপজেলার মন্মথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে রায়হান মাসুদ নিহত হয়েছেন।

এছাড়া দুপুরে পার্বতীপুর উপজেলা সদরের ঘোড়াখাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিএনপি-আওয়ামী লীগের সংঘর্ষে যুবদলকর্মী চুন্নু (৩০) মারাত্মক আহত হন। পরে তাকে স্থানীয় ল্যাম্প হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

এর আগে শনিবার রাতে সদর উপজেলার নশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হামলার সময় পুলিশের গুলিতে বাবুল হোসেন (৩৫) নামের বিএনপির এক নেতা নিহত হয়েছেন।

রংপুরে ভোট ঠেকাতে গিয়ে নিহত ২

রংপুরের পীরগাছার ভোটকেন্দ্র দেউতি স্কুল অ্যান্ড কলেজ দখল নেওয়াকে কেন্দ্র করে জামায়াতে ইসলামীর নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এসময় পুলিশের গুলিতে দুজন নিহত হয়েছে। পীরগাছা থানার ওসি মকবুল হোসেন জানান, ভোররাত ৩টার দিকে রংপুর-৪ আসনের (পীরগাছা-কাউনিয়া) ভোটকেন্দ্র দেউতি স্কুল অ্যান্ড কলেজের দখল নেয়ার চেষ্টা চালায় জামায়াত-শিবির কর্মীরা। এ সময় পুলিশ গুলি চালালে দুজন নিহত হয়।

নিহত মিরাজুল ইসলাম (৩৫) একই ইউনিয়নের আরাজিচালুনিয়া গ্রামের মৃত আজিজউদ্দিনের ছেলে। অন্য জনের পরিচয় জানাতে পারেনি পুলিশ।

নীলফামারীতে শিবিরকর্মী নিহত

নীলফামারীর ডিমলায় ভোটকেন্দ্রে আগুন লাগানোর সময় পুলিশের গুলিতে জাহাঙ্গীর নামে এক শিবির কর্মী নিহত হয়েছেন।

ফেনীতে পুলিশের গুলিতে দুই বিএনপিকর্মী নিহত

ফেনীর সোনাগাজী উপজেলায় একটি ভোটকেন্দ্র দখলের সময় পুলিশের গুলিতে নিহত হয়েছেন বিএনপির দুই কর্মী এবং পুলিশসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। নিহত বিএনপি কর্মীর নাম জামশেদ ও শহিদুল্লাহ।

রোববার সকাল ১০টায় উপজেলার চরচান্দিয়ার ভোটগ্রহণ বন্ধ করতে গেলে এ ঘটনা ঘটেছে।

মুন্সীগঞ্জে ইউনিয়ন ছাত্রদল নেতা নিহত

মুন্সীগঞ্জে দক্ষিণ কাঠাদিয়া-শিমুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়র ভোটকেন্দ্রে হামলার চেষ্টার সময় পুলিশের ধাওয়ায় পুকুরে পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে।

লক্ষ্মীপুরে শিবির কর্মী নিহত

লক্ষ্মীপুর-১ রামগঞ্জ আসনের মধ্য মাছিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় রোববার দুপুরে ভোটকেন্দ্রে পুলিশ ও ১৮ দলের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় তিন শিবিরকর্মী গুলিবিদ্ধ ও তিন পুলিশ সদস্যসহ ১০ জন আহত হয়েছেন। গুরুতর আহত রুবেল হোসেনকে হাসপাতালে নেয়ার পথে মারা যান।

লালমনিরহাটে যুবদল নেতা নিহত

লালমনিরহাটের পাটগ্রামে আওয়ামী লীগ-বিএনপির সংর্ঘষে আহত যুবদল নেতা ফারুক হোসেন শনিবার রাতে মারা গেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত শনিবার সকালে পাটগ্রাম উপজেলার সফিরহাট এলাকায় আওয়ামী লীগ-বিএনপির সংর্ঘষে স্থানীয় যুবদল নেতা ফারুক হোসেন গুরুত্বর আহত হন। তাকে আশংকাজনক অবস্থায় রংপুর হাসপাতালে নিয়ে যাওয়ার পথে হাতীবান্ধা উপজেলার বড়খাতা এলাকায় সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেনের লোকজন ফারুককে অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে নেয়। পরে স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ে নিয়ে আওয়ামী লীগের লোকজন আবারও তার ওপর হামলা চালায়। প্রায় তিন ঘন্টা পর খবর পেয়ে হাতীবান্ধা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ফারুককে আশংকাজনক অবস্থায় উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠায়। রাতে চিৎকিসাধীন অবস্থায় ফারুকের মৃত্যু হয় বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

গাইবান্ধায় জামায়াতকর্মী নিহত

বেলা তিনটার দিকে বামনডাঙ্গা ইউনিয়নের মম্মথ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা হামলা চালান। তাঁরা এ সময় বিদ্যালয়ের দরজা, জানালা ভাঙচুর করেন। স্থানীয় আওয়ামী লীগের কর্মীরা বাধা দিতে এলে দুই পক্ষে সংঘর্ষ বাধে। এতে শাহাবুল (৩৫) নামের জামায়াতের এক কর্মী নিহত হন। আহত হন ১৫ জন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

খুলনায় ভোট দিতে আসা ভোটারদের অপেক্ষা

যশোরে নিহত ১

যশোরের মণিরামপুরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন এক শিবির কর্মী। নিহত মতিয়ার রহমান(২০)উপজেলার বিপ্রকোনা গ্রামের আব্দুল মজিদের পুত্র। উপজেলার বাজিতপুর ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত হন তিনি। স্থানীয় দুর্বাডাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সরদার বাহাদুর আলী তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রামে শিবির কর্মী নিহত

চট্টগ্রামের লোহাগড়ায় ব্যালটবক্স ছিনতাই করতে গিয়ে এক শিবির কর্মী নিহত হয়েছে। বিস্তারিত পাওয়া যায়নি।

নোয়াখালীর দুটি কেন্দ্রের ছবি। একটিতে ভোট দেওয়ার অপেক্ষা, অন্যটি ফাঁকা

রোববার সকালে ভোটগ্রহণ শুরুর আগ মুহূর্ত থেকে সারাদেশে এ সব ঘটনা ঘটতে থাকে। এছাড়া ভোটকেন্দ্র ও ব্যালট পেপার অগ্নিসংযোগ করার কারণে সারাদেশে এখন পর্যন্ত ৩৮টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে বলে জানিয়েছন নির্বাচন কমিশন।

– See more at: http://www.priyo.com/2014/01/05/47844.html#sthash.rSRGxIkU.dpuf

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ