Home / জাতীয় / ভোটারদের তেমন সাড়া নেই, ভোট ঠেকানোর সহিংসতায় নিহত অন্তত ১৭
২৯ জানুয়ারি দশম সংসদের উদ্বোধনী অধিবেশন

ভোটারদের তেমন সাড়া নেই, ভোট ঠেকানোর সহিংসতায় নিহত অন্তত ১৭

বিরোধী দলবিহীন উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে সারাদেশে একতরফা নির্বাচন চলছে। সকাল ৮টা থেকে শুরু হয়েছে এ ভোটগ্রহণ, বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে নির্বাচন প্রতিহত করার চেষ্টাকালে বিভিন্ন এলাকায় সহিংতায় অন্তত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে রংপুরে দুই জামায়াত কর্মী, ঠাকুরগাঁওয় এক সহকারী প্রিজাইডিং অফিসারসহ দুইজন, নীলফামারীতে একজন শিবির কর্মী ও দিনাজপুরে একজন বিএনপি কর্মী ও ফেনীতে দুইজন রয়েছে। এছাড়া বিভিন্ন ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ ও নির্বাচন সরঞ্জাম ছিনিয়ে নেওয়ায় ১৩৯টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

রংপুরে ২ জন
রংপুরের পীরগাছার ভোটকেন্দ্র দেউতি স্কুল অ্যান্ড কলেজ দখল নেওয়াকে কেন্দ্র করে জামায়াতে ইসলামীর নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এসময় পুলিশের গুলিতে দুজন নিহত হয়েছে।

পীরগাছা থানার ওসি মকবুল হোসেন জানান, ভোররাত ৩টার দিকে রংপুর-৪ আসনের (পীরগাছা-কাউনিয়া) ভোটকেন্দ্র দেউতি স্কুল অ্যান্ড কলেজের দখল নেয়ার চেষ্টা চালায় জামায়াত-শিবির কর্মীরা। এ সময় পুলিশ গুলি চালালে দুজন নিহত হয়।

নিহত মিরাজুল ইসলাম (৩৫) একই ইউনিয়নের আরাজিচালুনিয়া গ্রামের মৃত আজিজউদ্দিনের ছেলে। অন্য জনের পরিচয় জানাতে পারেনি পুলিশ।

ঠাকুরগাঁও ২ জন
ভোট গ্রহণ শুরু হওয়ার ৯ ঘণ্টা আগে রাতে ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের ভোটকেন্দ্রে সহকারী প্রিজাইডিং অফিসার জোবায়দুর রহমানকে পিটিয়ে হত্যা করেছে। একই ঘটনায় আহত হয়েছেন নিরাপত্তার দায়িত্বে থাকা পাঁচ পুলিশ সদস্য।

শনিবার রাত রাত ১০ টার দিকে সদর উপজেলার ভেলাযান উচ্চ বিদ্যালয়ে এই হামলার ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় জোবয়দুর রহমানকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানে তার মৃত্যু হয়।

দিনাজপুরে ১ জন
শনিবার দিবাগত রাতে দিনাজপুর সদরের নশিপুর স্কুল কেন্দ্রে হামলার সময় পুলিশের গুলিতে বাবুল হোসেন নামে একজনের মৃত্যু হয়েছে। বিএনপির পক্ষে দাবি করা হয়েছে গুলিতে নিহত বাবুল ১ নম্বর চেহেলগাজী ইউনিয়নের স্থানীয় ওয়ার্ড কমিটির নেতা। তবে পুলিশ এখনো এ ঘটনার সত্যতা নিশ্চিত করেনি।

নীলফামারীতে ১ জন
নীলফামারীর ডিমলায় ভোটকেন্দ্রে আগুন লাগানোর সময় পুলিশের গুলিতে জাহাঙ্গীর নামে এক শিবির কর্মী নিহত হয়েছেন।

এছাড়া ভোটকেন্দ্র ও ব্যালট পেপার অগ্নিসংযোগ করার কারণে সারাদেশে এখন পর্যন্ত ৩৮টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে বলে জানিয়েছন নির্বাচন কমিশন।

ফেনীতে পুলিশের গুলিতে ২জন নিহত
ফেনীর সোনাগাজী উপজেলায় একটি ভোটকেন্দ্র দখলের সময় পুলিশের গুলিতে নিহত হয়েছেন বিএনপির দুই কর্মী এবং পুলিশসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। নিহত বিএনপি কর্মীর নাম জামশেদ ও শহিদুল্লাহ।

রোববার সকাল ১০টায় উপজেলার চরচান্দিয়ার ভোটগ্রহণ বন্ধ করতে গেলে এ ঘটনা ঘটেছে।

মুন্সীগঞ্জে ১জন নিহত
মুন্সীগঞ্জে দক্ষিণ কাঠাদিয়া-শিমুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়র ভোটকেন্দ্রে হামলার চেষ্টার সময় পুলিশের ধাওয়ায় পুকুরে পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে।

রোববার সকালে ভোটগ্রহণ শুরুর আগ মুহূর্তে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ইউএনও নাসরীন বলেন, ওই যুবক কেন্দ্রের সামনে একটি পেট্রেলবোমার বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে ধাওয়া করলে সে পাশের একটি পুকুরে ঝাঁপ দেয়। তাকে উদ্ধার করে থানায় নিয়ে আসার পথে তার মৃত্যু হয়।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ