Home / জাতীয় / সবচেয়ে বড় মানবপতাকা বাংলাদেশের, গিনেস বুকের স্বীকৃতি

সবচেয়ে বড় মানবপতাকা বাংলাদেশের, গিনেস বুকের স্বীকৃতি

গত ডিসেম্বরে তৈরি বাংলাদেশের মানবপতাকাকে বিশ্বের সবচেয়ে বড় মানবপতাকা হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময় ৪ জানুয়ারি (শনিবার) গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের অফিশিয়াল ওয়েবসাইটে এ স্বীকৃতির খবর প্রকাশ করা হয়।

গত ১৬ ডিসেম্বর মহান বিজয়ের ৪২তম বর্ষপূর্তিতে বাংলাদেশ সেনাবাহিনী ও রবি আজিয়াটা লিমিটেডের উদ্যোগে শেরেবাংলা নগরের জাতীয় প্যারেড গ্রাউন্ডে এ মানবপতাকা রচনায় অংশ নেয় ২৭ হাজার ১১৭ জন সেচ্ছাসেবী। তাদের বড় অংশ ছিল রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থী।

বিশ্ব রেকর্ডের জন্য মানবপতাকাটি পাঁচ মিনিট ধরে দেখানোর কথা থাকলেও বাংলাদেশের অংশগ্রহণকারীরা সেদিন এটি ছয় মিনিট ১৪ সেকেন্ড ধরে প্রদর্শন করে। এর মধ্য দিয়ে বাংলাদেশ কেবল একটি দিনকে উদযাপনই করেনি, একই সঙ্গে বিশ্বের সামনে দেশের মানুষের ঐক্যও তুলে ধরেছে।

মানবপতাকা তৈরিতে স্কুল-কলেজের শিক্ষার্থী, সাধারণ মানুষ ও সেনাসদস্যরা অংশ নেন। তাদের বেশির ভাগই ছিলেন বয়সে তরুণ। গিনেস অনুমোদিত একটি প্রতিনিধিদল ওই দিন সরেজমিনে পতাকাটি দেখে। তারা এ ব্যাপারে প্রতিবেদন দেয়ার পর কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এর স্বীকৃতি প্রদান করে। এই খবর তাদের ওয়েবসাইটে এবং ফেসবুক ও টুইটারে একযোগে প্রকাশ করে শনিবার।

সর্বশেষ সবচেয়ে বড় মানবপতাকার রেকর্ডটি ছিল পাকিস্তানের দখলে। ২০১২ সালের ২১ অক্টোবর লাহোরের জাতীয় হকি স্টেডিয়ামে পাঞ্জাব ইয়থ উৎসবে এ রেকর্ড করেছিল ২৪ হাজার ২০০ জন মানুষ।

 

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ