Home / জাতীয় / বেড়েছে রাজনৈতিক সহিংসতা

বেড়েছে রাজনৈতিক সহিংসতা

দশম জাতীয় সংসদ নির্বাচন বন্ধের দাবিতে রাজধানীসহ সারাদেশে চলছে ১৮ দলীয় জোটের টানা অবরোধ। চলমান এই আন্দোলনকে কেন্দ্র করে বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত রাজধানীসহ দিনাজপুর,চাঁপাইনবাবগঞ্জ, সাতক্ষীরা,ফেনীসহ সারাদেশের বিভিন্ন জায়গায় সহিংসতা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

রাজধানীর রমনা থানার পরীবাগে যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা হামলার ঘটনায় চালকসহ তিনজন গুরুতর দগ্ধ হয়েছেন। তাঁদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। শুক্রবার সকাল সাড়ে সাতটার দিকে এ ঘটনা ঘটে।

দগ্ধ ব্যক্তিরা হলেন বাসচালক মোহাম্মদ বাবুল (৪২), যাত্রী ফরিদ মিয়া (৫০) ও মোসাম্মত শাহিনা (৪১)।

এদিকে রাজধানীর আবদুল্লাহপুরে শুক্রবার সন্ধ্যার দিকে দুটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের কর্মীরা একটি নেভানোর আগেই মাত্র কয়েক গজ দূরে আরেকটি বাসে আগুন ধরিয়ে দেওয়া হয়।

এতে চালকসহ তিনজন দগ্ধ হন। তাঁদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

রাজধানীর গুলিস্তানে আরও একটি বাসে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। শুক্রবার বিকেল ৪টা ৪৫ মিনিটের দিকে গোলাপশাহ মাজারের কাছে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গুলিস্তান থেকে গাজীপুরগামী ঢাকা পরিবহনের একটি বাস মাজারের কাছে আসলে অবরোধ সমর্থকরা যাত্রীদের গাড়ি থেকে নামিয়ে দেয়। এরপর গাড়িতে পেট্রোল ঢেলে আগুন দিয়ে তারা পালিয়ে যায়।

আগুন লাগার পর পরই ফায়ার সার্ভিসের একটি ইউনিট ও পথচারীরা আগুন নেভানোর কাজ করেন। খবর পেয়ে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ ছুটে আসে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পরপর কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে উপাচার্যের বাসভবনের সামনে পরপর ২টি এবং কলাভবনের সামনে ২টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি এবং কাউকে আটক করারও খবর পাওয়া যায়নি।

অন্যদিকে মতিঝিল এজিবি কলোনির সামনে বৃহস্পতিবার রাতে ককটেলের বিস্ফোরণে শাহ আলম (২৪) নামের এক যুবক আহত হয়েছেন।

দিনাজপুর

দিনাজপুরের হাকিমপুর উপজেলায় বৃহস্পতিবার রাত ১২টার দিকে পেঁয়াজবোঝাই একটি ট্রাকে দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমার আঘাতে দুই ব্যক্তি নিহত হয়েছেন।

নিহত ব্যক্তিরা হলেন ট্রাকের মালিক শাহনেওয়াজ মণ্ডল (৩০) ও গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার পেঁয়াজ ব্যবসায়ী মো. আদিলুর রহমান (৪০)। এ ঘটনায় আরও আহত হয়েছেন ট্রাকচালক ইউসুফ আলী, চালকের সহকারী শাহজাহান ও শ্রমিক সুমন।

খবর পেয়ে হিলি ফায়ার সার্ভিস স্টেশনের গাড়ি ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভায়। ট্রাকটি হিলি স্থলবন্দর থেকে পেঁয়াজ নিয়ে গাইবান্ধা জেলার সাদুল্যাপুর যাচ্ছিল বলে জানিয়েছেন হাকিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম আহসান হাবীব।

ফেনী
ফেনীতে দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহূত হবে পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। বৃহস্পতিবার রাতে এই পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানে আগুন দেয়া হয়। এতে দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের আসবাবসহ তিনটির আসবাব ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত এই শিক্ষাপ্রতিষ্ঠান হলো- জায়লস্কর ইউনিয়নের ওমরপুর সুলতানা মেমোরিয়াল বালিকা উচ্চবিদ্যালয়, পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের গজারিয়া আদর্শ একাডেমি (কিন্ডারগার্টেন), পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বসিরিয়া মাদ্রাসা এবং মাতুভূঞা ইউনিয়নের করিম উল্যা উচ্চবিদ্যালয়।

দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নিজাম উদ্দিন উপজেলার জানান, আগুন দেওয়ার খবর পেয়ে পুলিশ রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছে।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট এলাকায় পণ্যবাহী একটি ট্রাকে বৃহস্পতিবার দিবাগত রাতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এতে ট্রাকের আজিজুল হক (৪৫) ও সহকারী মো. আরিফ (২২) দগ্ধ হন। তাঁদের চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলার বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরিত হওয়ার ঘটনা ঘটেছে।

সাতক্ষীরা
বৃহস্পতিবার রাতে সাতক্ষীরার গাংনিয়া এলাকায় ভোমরা-সাতক্ষীরা সড়কে পেঁয়াজবোঝাই একটি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। খবর পেয়ে আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যরা ঘটনাস্থলে যান। তবে এর আগেই স্থানীয় লোকজন আগুন নিভিয়ে ফেলেন।

ঝালকাঠী
ঝালকাঠীর রাজাপুর উপজেলায় হাতবোমা বিস্ফোরণ ঘটানোর অভিযোগে পুলিশ ছয় জনকে আটক করেছে।

শুক্রবার দুপুরে পিংরি বাড়ৈবাড়ি এলাকায় এ বিস্ফোরণ ঘটে। রাজপুর থানার ওসি নজরুল ইসলাম এ ঘটনা নিশ্চিত করেন।

আটকরা হলেন- পিংরি গ্রামের নাজমুল (২৬), রিয়াদ সরদার (২৮), আরিফ সরদার (২৪), রাকিব মৃধা (২৬), আলিম (২৬) ও আহাদ (২৩)।

বগুড়া
শুক্রবার সকালে বগুড়া শহরের জামিলনগরে হাতবোমা ‘তৈরির সময়’ বিস্ফোরণে এক শিবির নেতার বাম হাতের কব্জি ও ডান হাতের তিনটি আঙুল উড়ে গেছে। আহত জুয়েল সরকার সরকারি আজিজুল হক কলেজ ছাত্র শিবিরের সভাপতি।

শহরের একটি বেসরকারি হাসপাতালে গোপনের চিকিৎসা নেয়ার সময় তাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

 

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ