Home / শীর্ষ সংবাদ / এবার বিদ্যুতের দাম কমালেন কেজরিওয়াল

এবার বিদ্যুতের দাম কমালেন কেজরিওয়াল

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রতিশ্রুতি অনুযায়ী বিনামূল্যে পানি সরবরাহের পর বিদ্যুতের দাম ৫০ শতাংশ কমিয়েছেন। এর ফলে দিল্লির প্রায় ২৮ লাখ মানুষ নতুন বছরের শুরুতে অর্ধেক দামে বিদ্যুৎ পাবেন। এর আগে তিনি সোমবার দিল্লিবাসীকে দেওয়া অঙ্গীকার পূরণে ৭০০ লিটার পানি বিনামূল্যে দেওয়ার ঘোষণা দেন।

এদিকে নির্বাচনী প্রতিশ্রুতি মেনে কেজরিওয়াল দিল্লির তিনটি বেসরকারি বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার বিরুদ্ধে অডিট (নিরীক্ষা) শুরুর সিদ্ধান্ত নিয়েছেন। এই সংস্থাগুলো দিল্লিবাসীর কাছ থেকে বিদ্যুৎ বাবদ অতিরিক্ত অর্থ আদায় করে বলে দীর্ঘদিন ধরে অভিযোগ করা হচ্ছিল। কেজরিওয়াল নির্বাচনের আগে অডিট করানোর বিষয়েও প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি বলেন, মাসে ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারকারীদের বিল ৫০ শতাংশ কমানো হয়েছে। ১ জানুয়ারি থেকে নতুন এ বিল কার্যকর হবে। তবে ৪০০ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহারকারীদের আগের নিয়মে পুরো অর্থ দিতে হবে।

এদিকে বিনামূল্যে পানি দেওয়া কিংবা বিদ্যুতের দাম অর্ধেক করলে সরকারের রাজস্ব কমে যাওয়ার অভিযোগ তুলেছে কংগ্রেস। কেজরিওয়ালও স্বীকার করেছেন, বিদ্যুতের দাম অর্ধেক কমলে সরকারের ২০০ কোটি টাকা রাজস্ব কমবে। তবে ভর্তুকির অল্প অংশই সরকারের কোষাগার থেকে খরচ হবে বলে দাবি করে তিনি বলেন, সরকারকে এ জন্য ৬০ কোটি টাকা ভর্তুকি দিতে হবে। বাকি যে ১৪০ কোটি টাকা তা বিদ্যুৎ সরবরাহকারী সংস্থাগুলোর কাছ থেকে সরাসরি কেটে নেওয়া হবে। কেননা সরকার তাদের কাছে চার হাজার কোটি টাকা পায়। উল্লেখ্য, মাত্র এক বছর আগে রাজনীতির ময়দানে এসে দিল্লির বিধানসভা নির্বাচনে ব্যাপক সাফল্য পায় কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি। টাইমস অব ইন্ডিয়া।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ