Home / জাতীয় / নিরাপত্তা পরিষদে উঠলো বাংলাদেশের রাজনৈতিক অচলাবস্থার বিষয়

নিরাপত্তা পরিষদে উঠলো বাংলাদেশের রাজনৈতিক অচলাবস্থার বিষয়

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উঠছে বাংলাদেশের রাজনৈতিক অচলাবস্থার বিষয়। জানা গেছে, নতুন বছরের শুরুতেই নিরাপত্তা পরিষদের সভায় বিষয়টি এজেন্ডা হিসেবে আসছে। সেই সাথে থাকছে বাংলাদেশে জাতিসংঘের হস্তক্ষেপের বিষয়টিও।
বার্তা সংস্থা এনা জানায়, সম্প্রতি জাতিসংঘ সদর দফতরের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি’র বিক্ষোভ সমাবেশে ও এর আগে বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশীদের সমাবেশ ও মতবিনিময় অনুষ্ঠানের পর বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতার বিষয়টি আন্তর্জাতিক মহলে নানাভাবে আলোচিত-সমালোচিত হচ্ছে। সেই সাথে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকোর প্রস্তাব অনুযায়ী প্রধানমন্ত্রিত্ব থেকে শেখ হাসিনা সরে না দাঁড়ালে ও দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক না হলে বাংলাদেশে জাতিসংঘের হস্তক্ষেপের বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে। এছাড়াও গণমাধ্যমে বাংলাদেশের সহিংসতার খবর দেখে বাংলাদেশের বিষয়ে হস্তক্ষেপ নিতে জাতিসংঘকে বিভিন্ন মহল থেকে পরামর্শ দেয়া হচ্ছে।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পররাষ্ট্র বিষয়ক বিশেষ দূত ডা. মুজিবর রহমান মজুমদার এবং জাহিদ এফ. সরদার সাদী জানান, গত নভেম্বরের ২০ তারিখে এবং গত মাসের দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্র কংগ্রেসের উভয় কক্ষে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সবিশেষ গুরুত্ব পাচ্ছে।
উল্লেখ্য, বাংলাদেশে যৌথবাহিনীর অভিযান ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের বাড়ি-ঘর বুলডোজার দিয়ে ভেঙে ফেলা ও জুলুম নির্যাতন করে জেলে প্রেরণ ও জনগণের মতের তোয়াক্কা না করে একদলীয় নির্বাচনের মাধ্যমে দেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে দেয়ার ষড়যন্ত্র হচ্ছে বলে আন্তর্জাতিক মহলকে অবহিত করা হয় প্রবাসী বিএনপি নেতাদের পক্ষ থেকে। সরকার সমর্থক ও বিরোধী দলের সমর্থকদের মধ্যে চলমান সহিংসতা এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে দেশ ও দেশের বাইরে সমালোচনা হচ্ছে। এসব কারণে বাংলাদেশের বিষয়ে জাতিসংঘ হস্তক্ষেপ করতে পারে বলে মনে করা হচ্ছে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ